,

হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য

সংবাদদাতা,চট্রগ্রাম: হাটহাজারী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের জন্য আনা ফার্নেস অয়েলবাহী ৭টি রেলওয়ে ওয়াগনের ৩টি সোমবার বিকালে উপজেলার এগার মাইলস্থ আবুল কালাম মাদরাসার ব্রিজ ভেঙে হালদা নদীর শাখা খাল ‘মরা ছড়ার’ নিচে পড়ে যায়। এতে প্রায় কয়েক হাজার লিটার ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পড়ে।

 

তিনটি ওয়াগনে এক লাখ পাঁচ হাজার লিটার ফার্নেস অয়েল ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে বিষাক্ত তেলের স্রোত যাতে হালদা নদীর দিকে যেতে না পারে সেজন্য তাৎক্ষণিকভাবে খালটির ভাটা এলাকায় বালির বস্তার ১০টি বাঁধ দেয়া হয়েছে। তাই অল্পের জন্য প্রাকৃতিক উপায়ে মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর মাছ, পরিবেশ ও প্রকৃতি ভয়াবহ হুমকি থেকে রক্ষা পেয়েছে।

তবে হালদা এখনো শঙ্কামুক্ত নয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয় বিভিন্ন সূত্র জানায়, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিনের দ্রুত সিদ্ধান্তে এই বাঁধ দেয়ার পর রাত সাড়ে ১২টা পর্যন্ত ৬০০০ (ছয় হাজার) লিটার ফার্নেস ওয়েল তেল নদী থেকে তোলা সম্ভব হয়েছে। বাকি তেল উত্তোলনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

furnace oil in the haldar connection 1

এদিকে তেল নিস্কাশনে স্থানীয়দের মাঝে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে, যারা এসব তেল তুলে আনবে তাদের কাছ থেকে ২০ টাকা দরে প্রতি লিটার কিনে নেয়া হবে। এ ঘোষণার পর স্থানীয়দেরকে খাল থেকে ফার্নেস ওয়েল তুলে এনে উপজেলা প্রশাসনের কাছে বিক্রি করতে দেখা গেছে।

ইউএনও মো. রুহুল আমিন বলেন, খবর পাওয়া মাত্র আমরা দুর্ঘটনাস্থল পরির্দশন করি। তাৎক্ষণিক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পৌর প্রকৌশলী, পৌরসভার পরিচ্ছন্ন কর্মী ও স্থানীয়দের সহযোগিতায় চার ঘণ্টা লাগাতার কাজ করে ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার পর্যন্ত ‘ছড়ায়’ (খাল) দশটি বাঁধ নির্মাণ করেছি। যদিও দুর্বল বাঁধ, তবে কাজে লেগেছে। হালদা নদীতে যাতে এক ফোঁটা ফার্নেস অয়েলও না যেতে পারে সে চেষ্টায় আছি। ছড়া থেকে ফার্নেস অয়েল সংগ্রহ করা হচ্ছে।

তিনি আরও বলেন, যেখানে আমরা তেল আটকিয়েছি সেখান থেকে হালদার দুরত্ব ১০ কিলোমিটার। এখনো তেল উত্তোলন চলছে। রাত সাড়ে ১২টা পর্যন্ত এলাকাবাসীকে নিয়ে ৬০০০ (ছয় হাজার) লিটার তুলেছি। যদি বৃষ্টি না হয় তাহলে ইনশাআল্লাহ সব ঠিক হয়ে যাবে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও হালদা নদী গবেষক ড. মঞ্জুরুল কিবরীয়া বলেন, ঘটনাস্থল থেকে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত এ তেল ছড়িয়েছে। বাঁধ দেওয়া না গেলে হয়তো তেল হালদা নদীতে ছড়িয়ে পড়ে মাছ ও জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি হয়ে যেতো। একটি বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেল হালদা নদীর মাছ, পরিবেশ ও প্রকৃতি। তবে এখনো আমরা আশঙ্কামুক্ত হতে পারছি না।

তিনি বলেন, বৃষ্টি হলে কোনো প্রতিরোধ ব্যবস্থা কাজে আসবে না। ফার্নেস অয়েলের অর্ধেকও যদি হালদায় যায়, নদীতে কোনো জীববৈচিত্র্য থাকবে না। চিরতরে হালদার প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হারানোর সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ফার্নেস ওয়েল অপসারণে হাটহাজারী উপজেলা প্রশাসনের সাথে পরিবেশ অধিদপ্তর, হাটহাজারী পৌরসভা ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাদের প্রযুক্তি ও সক্ষমতা নিয়ে নদীর তেল দূষণমুক্ত করার কাজে যোগ দিয়েছেন। বাংলাদেশ রেলওয়ে সর্বশক্তি নিয়ে উদ্ধার অভিযান শুরু করেছে।

বিশেষজ্ঞরা বলেন, রেলওয়ে ওয়াগনের দুর্ঘটনায় নদীতে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়া এটি নতুন কোনো ঘটনা নয়। এর আগে বোয়লখালির ঘটনা থেকে বাংলাদেশ রেলওয়ে শিক্ষা গ্রহণ করেনি। অত্যন্ত পুরাতন, দুর্বল এবং সংস্কারবিহীন রেলসেতু দিয়ে প্রায় প্রতিটি (২৫X৭) ১৭৫ মে.টন ওজনের ফার্নেস অয়েলবাহী ওয়াগন কিভাবে চলাচলের অনুমতি পায়। তদন্তের মাধ্যমে বিষয়টি খতিয়ে দেখার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ ও প্রশাসনকে অনুরোধ জানিয়েছেন তারা। ইউএনবি।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত চলে গেলেন সাংবাদিক মাহফুজউল্লাহ ‘মনসুর ও মোকাব্বির কামালের সাহস পেয়েই সংসদে গিয়েছে’ ‘নতুন আকাঙ্ক্ষার বাংলাদেশ’র ঘোষণা দেবেন মন্জু শফিকুল হক আমকুনী:সিলেটের এক নক্ষত্র ‘উনি বলবেন সাদা, আমি বলছি অফ হোয়াইট- এখানে ঝগড়া করার কিছু নাইতো, বাই’ জয়ে শুরু লাল সবুজের মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান