,

রোযার সমৃদ্ধ ইতিহাস

আলহামদুলিল্লাহ। প্রথম তারাবী আদায় করলাম। মা’বুদে এলাহী যেনপুরো মাস তারাবী আদায়ের তওফিক দেন। পুরো রামাদ্বানের সাওম যথাযথভাবে পালনের তওফিক দেন। কায়মনোচিত্তে এই প্রার্থনা করি। মা’বুদের ইচ্ছা ব্যতিরেকে কিছুই করা আমাদের পক্ষে সম্ভব না। এটা কেবলি কথার কথা নয়, একান্তচিত্তে সন্দেহাতীতভাবে সংশয়হীনভাবে আমাদের বিশ্বাস ও আমল করতে হবে।
আমরা যাঁরা শহর নগরের বাসিন্দা। সবাই খতমে তারাবী অর্থাৎ কিয়ামুল লাইলের মাধ্যমে কোরআনে খতম আদায় করি। যাকে আঞ্চলিক ভাষায় আমরা বলে থাকি ‘খতম তারাবী’। আজ সোমবার দিবাগত রাতেই আমরা প্রথম তারাবী আদায় করলাম। কোরআনে করীমের প্রথম পারা কোথাও সোয়া একপারা আজ তারাবীর সালাতে হাফেজসাহেবগণ তেলাওয়াত করেছেন। আমরা অনেকেই মহান রবের এই বাণী বুঝে থাকি। আবার অনেকে না বুঝেও মনোমুগ্ধকর তেলাওয়াত শুনে থাকি। আমাদের দুর্ভাগ্য আমরা অনারব। আমরা আরবী ভাষায় পারদর্শী না। যার কারণে কোরআনেপাকের অর্থ অন্তর্নিহিত তত্ব উপলব্ধি করতে আমাদেরকে আলাদাভাবে পড়াশোনা করতে হয়। কিন্তু আমরা অনেকেই এদিকে নজর দেই কম। এই রামাদ্বানে আপনি/আমি সিদ্বান্ত নেই, কোরআন তেলাওয়াত শেখা ও বুঝার জন্য আমরা গুরুত্বসহকারে কিছু সময় বের করবো। বিশেষ করে পরিবার পরিজন, সন্তান সন্ততিকে কোরআনের শিক্ষায় অনুপ্রাণিত করতে সচেষ্ট হবো।
সুরা বাকারায় (আজকের তারাবীর তেলাওয়াতে) মহান রব কী চমৎকারভাবে রামাদ্বান সম্পর্কে ঘোষণা করেছেন। আমরা ক’জনেই বুঝি। আর যে ক’জনে বুঝি কতটুকু মেনে চলি?
রোযা কী শুধুই আমাদের ওপর ফরয করা হয়েছে? রোযার ইতিহাসটা কি?
সুরায়ে বাকারার ১৮৩ নং আয়াতে আল্লাহ পাক বলছেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর; যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো”।
আল্লাহ পাকের এ ঘোষণা প্রমাণ করে আমাদের পূর্ববর্তিদের ওপরও রোযার হুকুম ছিল।
হযরত আদম (আ:) যখন নিষিদ্ধ ফল খাওয়ার পর তাওবাহ করেছিলেন তখন ৩০ দিন পর্যন্ত তাঁর তাওবাহ কবুল হয়নি। ৩০ দিন পর তাঁর তাওবাহ কবুল হয়। তারপর তাঁর সন্তানদের উপরে ৩০টি রোযা ফরয করে দেয়া হয়।(ফাতহুল বারী ৪র্থ খণ্ড ১০২-১০৩ পৃষ্ঠা)
রাসুলুল্লাহ (স.) বলেন: হযরত নূহ (আ.) ১ লা শাওয়াল ও ১০ জিলহজ ছাড়া সারা বছর রোযা রাখতেন। তার মানে নূহ আ: এর যুগেও রোযা ছিল। (সুত্র: ইবনে মাজাহ ১৭১৪ )
হযরত দাউদ (আ.) এর যুগেও রোযার প্রচলন ছিল। হাদিসে বর্ণনা করা হয়েছে, আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় রোযা হযরত দাউদ (আ.)-এর রোযা। তিনি একদিন রোযা রাখতেন এবং একদিন বিনা রোযায় থাকতেন।(সুত্র: নাসাঈ ১ম খণ্ড ২৫০ পৃষ্ঠা, বুখারী, মুসলিম, মিশকাত ১৭৯ পৃষ্ঠা)
হযরত ইবরাহীম (আ:) এর যুগেও ৩০টি রোজা ছিল বলে কেউ কেউ লিখেছেন।
আরববাসীরাও ইসলামের পূর্বে রোযা সম্পর্কে কমবেশী ওয়াকিফহাল ছিল। মক্কার কুরাইশগণ অন্ধকার যুগে আশুরার (অর্থাৎ ১০ মুহররম) দিনে এ জন্য রোযা রাখতো যে, এই দিনে খানা কাবার ওপর নতুন গেলাফ চড়ানো হতো। (সুত্র: মুসনাদে ইবনে হাম্বল: ৬ষ্ঠ খন্ড, পৃ: ২৪৪
সহিহ বুখারী ১৫৯২, , তাওহীদ পাবলিকেশন্স)
মদীনায় বসবাসকারী ইহুদীরাও পৃথকভাবে আশুরা উৎসব পালন করতো। ( সুত্র: সহীহ বুখারী: কিতাবুস সওম, ১ম খন্ড, পৃ: ১৬২)
অর্থাৎ ইহুদীরা নিজেদের গণনানুসারে সপ্তম মাসের ১০ম দিনে রোযা রাখতো।
রোযার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। এটা কিঞ্চিত আলোচনা মাত্র। এটুকুতে উপলব্ধি করা যায় রোযা কেবল আমাদের ওপর অন্যান্য নবীদের উম্মতের ওপরও রোযার বিধান ছিল।
সুতরাং একটা সুনিদ্ধিষ্ট উদ্যেশেই আল্লাহ পাক এই বিধান আরোপ করেছেন। সে উদ্যেশ্য নিয়ে আলোচনা হবে আগামীকাল ইনশাআল্লাহ। আজ পরিসর আর বড় করছিনা। একটি বাক্যেই শেষ করি রামাদ্বানের রোযা ফরয। প্রথম রোযায় যেন ফজরের ফরয সালাত আমরা যেন মিস না করি। আমিন।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত চলে গেলেন সাংবাদিক মাহফুজউল্লাহ ‘মনসুর ও মোকাব্বির কামালের সাহস পেয়েই সংসদে গিয়েছে’ ‘নতুন আকাঙ্ক্ষার বাংলাদেশ’র ঘোষণা দেবেন মন্জু শফিকুল হক আমকুনী:সিলেটের এক নক্ষত্র ‘উনি বলবেন সাদা, আমি বলছি অফ হোয়াইট- এখানে ঝগড়া করার কিছু নাইতো, বাই’ জয়ে শুরু লাল সবুজের মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান