,

‘লঙ্কাওয়াশ’ হলো টিম টাইগার

মাঠে ময়দানে ডেস্ক: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলংকার কাছে পঞ্চমবারের মত হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ। বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে শ্রীলংকার কাছে ১২২ রানে হারের স্বাদ নেয় টাইগাররা। ফলে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলো লংকানরা। কলম্বোয় টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৯৪ রান করে স্বাগতিক শ্রীলংকা। জবাবে ১৭২ রানে অলআউট হয় বাংলাদেশ।

লংকানদের ভালো শুরু করতে দেননি বাংলাদেশের পেসার শফিউল ইসলাম। পঞ্চম ওভারেই শ্রীলংকা শিবিরে আঘাত হানেন শফিউল। আগের ম্যাচে ৮২ রান করা ওপেনার আভিস্কা ফার্নান্দোকে লেগ বিফোর ফাঁদে ফেলেন সাড়ে তিন বছর পর জাতীয় দলে ফেরা শফিউল। দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারানোর পর দলের ভীত গড়ার চেষ্টা করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান কুশল পেরেরা। মারমুখী মেজাজ না দেখিয়ে দলের স্কোর বড় করার চেষ্টা করে সফল হয়েছেন তারা। তাদের ব্যাটিং দৃঢ়তায় সেঞ্চুরির দোড়গোড়ায় পৌছে যায় শ্রীলংকার ইনিংস। তবে এই জুটিকে একত্রে তিন অংকে পা রাখতে দেননি বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। ৬টি চারে ৬০ বলে ৪৬ রান করা করুনারত্নেকে আউট করেন তাইজুল। ফলে দলীয় ৯৬ রানে দ্বিতীয় উইকেট হারায় শ্রীলংকা। পেরেরার সাথে দ্বিতীয় উইকেটে ৯৫ বলে ৮৩ রান যোগ করেন করুনারত্নে।

অধিনায়ককে হারিয়ে খেই হারিয়ে ফেলেন উইকেটে জমে যাওয়া পেরেরা। ৫ বল পর ফিরতে হয় তাকেও। ৫টি চারে ৫১ বলে ৪২ রান করা পেরেরাকে শিকার করেন পেসার রুবেল হোসেন। তাই ৯৮ রানের মধ্যে ফিরে যান করুনারত্নে-পেরেরা।

২ রানে ২ উইকেট হারিয়ে চাপ অনুভব করছিলো শ্রীলংকা। কিন্তু লংকানদের বেশিক্ষণ চাপ অনুভব করতে হয়নি। কারণ চতুর্থ উইকেটে দারুন এক জুটি গড়েন কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজ। বাংলাদেশ বোলারদের সমীহ করে খেলা শুরু করেন মেন্ডিস-ম্যাথুজ। তাই শ্রীলংকার স্কোর দেড়শ পেরিয়ে দু’শর দিকে এগিয়ে যেতে থাকে। কিন্তু মেন্ডিস-ম্যাথুজের স্বপ্ন ভেঙ্গে দেন অকেশনাল বোলার সৌম্য সরকার। ওয়ানডে ক্যারিয়ারের ১৬তম হাফ-সেঞ্চুরি করা মেন্ডিসকে দলীয় ১৯৯ রানে থামতে হয়। ৫টি চার ও ১টি ছক্কায় ৫৮ বলে ৫৪ রান করেন মেন্ডিস। চতুর্থ উইকেটে ১২১ বলে ১০১ রান দলকে উপহার দেন মেন্ডিস।

দলের স্কোর ২শ ছুইছুই অবস্থায় মেন্ডিস ফিরে গেলে, ক্রিজে আসেন দাসুন শানাকা। উইকেটে গিয়েই নিজের মারমুখী মেজাজ দেখান তিনি। ২টি করে চার-ছক্কায় দলের রান রেট বাড়ানোর চেষ্টা করেন শানাকা। তার মারমুখী ব্যাটিং-এ আড়াইশ রানে পৌছে যায় শ্রীলংকা। কিন্তু শানাকে আরও বেশি ভয়ংকর হতে দেননি শফিউল। ১৪ বলে ৩০ রানে শানাকাকে থামিয়ে দেন শফিউল। মেন্ডিস-শানাকাকে হারিয়ে ব্যাট হাতে অবিচল ছিলেন ম্যাথুজ। দলকে বড় স্কোর এনে দিতে বদ্ধ পরিকর ছিলেন তিনি। শেষ পর্যন্ত তাই করেছেন ম্যাথুজ। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে আউট হন তিনি। ততক্ষণে নিজের নামের পাশে ৮৭ রান বসিয়ে ফেলেন ম্যাথুজ। ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম হাফ-সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। ম্যাথুজের কল্যাণে তিনশ রানের সংগ্রহের পথ তৈরি হয়েছিলো। কিন্তু তার বিদায়ে শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৯৪ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। বল হাতে বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নেন শফিউল ইসলাম ও সৌম্য সরকার। ১টি করে উইকেট শিকার করেন রুবেল হোসেন ও তাইজুল ইসলাম।

২৯৫ রানের জয়ের লক্ষ্যে এবারও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। স্কোর বোর্ডে ৪ রান উঠতেই প্যাভিলিয়নে ফিরেন অধিনায়ক তামিম ইকবাল। এবার আর বোল্ড হননি তিনি। কাসুন রাজিথার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন তামিম। এবার করেন ২ রান। তামিমের বিদায়ের পর ঘুড়ে দাড়ানোর চেষ্টা করেন আরেক ওপেনার আনামুল হক ও তিন নম্বরে নামা সৌম্য সরকার। প্রথমবারের মত এই সিরিজে খেলতে নামা আনামুল সুযোগটি কাজে লাগাতে পারেননি। তবে ২টি চারে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত ২৪ বলে ১৪ রান করে রাজিথার দ্বিতীয় শিকার হন আনামুল।

দলীয় ২৯ রানে দ্বিতীয় উইকেট পতনের পর ম্যাচে ফেরার স্বপ্ন দেখছিলো বাংলাদেশ। কারণ উইকেটে যোগ দেন ইন-ফর্ম মুশফিকুর রহিম। ব্যাটিং অর্ডারে নিচের দিকে নেমে পড়া মোহাম্মদ মিঠুনকে নিয়ে উইকেটে সেট হবার চেষ্টা করেন তিনি। কিন্তু তাদের পথে বাধাঁ হয়ে দাড়ান শানাকা। ১২তম ওভারে মুশফিককে ও ১৬তম ওভারে মিঠুনকে বিদায় দেন শানাকা। মুশফিক ১০ ও মিঠুন ৪ রান করেন।

বাংলাদেশের মিডল-অর্ডারের ভরসা মুশফিক-মিঠুনকে শিকার করেই ক্ষান্ত হননি শানাকা। ছয় নম্বরে নামা মাহমুদুল্লাহর বিদায়ও নিশ্চিত করেন শানাকা। ৯ রানে মাহমুদুল্লাহ আউট হন। ফলে ৮৩ রানেই পাঁচ উইকেট হারিয়ে ম্যাচের লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ।

সতীর্থরা ফিরে গেলেও, আজ ব্যাট হাতে লড়াই করেন সৌম্য। বিশ্বকাপে ৮ ইনিংসে ১৬৬ ও এই সিরিজের দুই ইনিংসে যথাক্রমে ১৫ ও ১১ রান করা সৌম্য ৬১তম বলে ওয়ানডে ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ১০ ইনিংস পর হাফ-সেঞ্চুরি পাওয়া সৌম্য সাব্বির রহমান ও মিরাজকে নিয়ে পরবর্তীতে লড়াই করার পরিকল্পনা করেন। কিন্তু সেটি হতে দেননি শ্রীলংকার ডান-হাতি পেসার লাহিরু কুমারা। সাব্বিরকে ৭ ও মিরাজকে ৮ রানে শিকার করেন তিনি। তাই ১১৭ রানে ৭ উইকেট হারিয়ে ম্যাচ হারের পথ দেখে ফেলে বাংলাদেশ। তবে হাফ-সেঞ্চুরির পর দ্রুত রান তোলার চেষ্টা করেন সৌম্য। তবে বেশি দূর যেতে পারেননি তিনি। আকিলা ধনঞ্জয়ার গুগলিতে বোল্ড হয়ে থেমে যান সৌম্য। ৫টি চার ও ১টি ছক্কায় ৮৬ বলে ৬৯ রান করেন সৌম্য।

সৌম্য ফিরে যাওয়ায়, বাংলাদেশের হার সময়ের ব্যাপার হয়ে দাড়ায়। কিন্তু নয় নম্বরে নামা তাইজুল প্রতিপক্ষের বোলারদের সামনে মারমুখী হয়ে উঠেন। তার ব্যাটিং দৃঢ়তায় হারের ব্যবধান কমতে থাকে বাংলাদেশের। কিন্তু শেষ ব্যাটসম্যান রুবেল হোসেন রান আউটের ফাঁদে পড়লে ৩৬ ওভারে ১৭২ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ৫টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৯ রান করে অপরাজিত থাকেন তাইজুল। শ্রীলংকার শানাকা ৩টি ও রাজিথা-কুমারা ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শ্রীলংকার ম্যাথুজ।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
আজ জাতীয় শোক দিবস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, বাড়িতেও শঙ্কায় নুর ইটের জবাবে পাটকেল দেয়া হবে- মোদিকে ইমরান রাজধানীর লালবাগে প্লাস্টিক কারখানায় আগুন চামড়া শিল্প কোন্ পথে? আ ন ম শফিকের ইন্তেকাল: কাল জানাযা নিজ এলাকায় হামলার শিকার ভিপি নুর: হাসপাতালে অচেতন কুররানী এবং মধ্যবিত্ত শ্রেণী ‘লঙ্কাওয়াশ’ হলো টিম টাইগার আখেরাতের ভয় দেখিয়ে মাদ্রাসায় ১১ ছাত্রীকে ধর্ষণ সিলেট কারাগারের ডিআইজি আটক, ৮০ লাখ টাকা উদ্ধার আ ফ ম কামাল স্মরণে প্রেসক্লাবে দোয়া মাহফিল বৈঠকে মিয়ানমার, নাগরিকত্ব ছাড়া ফিরতে নারাজ রোহিঙ্গারা যৌন হয়রানির অভিযোগে মাদ্রাসার ‘বড় হুজুর’ আটক কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এস কে সিনহা ডেঙ্গুতে জাবি শিক্ষার্থীর মৃত্যু, ক্যাম্পাস জুড়ে আতঙ্ক পেস বোলিংয়ে ল্যাঙ্গাভেল্ট, স্পিনে ভেট্টরিকে কোচ নিয়োগ যুবলীগের সভাপতি মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের নামফলক উন্মোচন বৃটিশ প্রধানমন্ত্রী হিসেবে জনসনের দায়িত্ব গ্রহণ এবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রিয়া সাহা রাজশাহীতে সাঈদী মসজিদের বারান্দায় মুশফিকের পড়াশোনা ছবি ভাইরাল ৭২ বছর পর সিসিক’র ১০ কোটি টাকার জমি উদ্ধার শ্রীলংকায় সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে টাইগাররা মা ও স্বামীর সঙ্গে প্রিয়াঙ্কার ধূমপান, সমালোচনার ঝড় বিয়ের প্রলোভন দৈহিক মিলন, স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা বিপদসীমার উপরে সুরমা-কুশিয়ারার পানি ভিডিও বার্তায় যা বললেন প্রিয়া সাহা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ তরুণীর সাথে দৈহিক সম্পর্ক ও ভিডিও ধারণের অভিযোগে যুবক গ্রেফতার  পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়ছেই রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার মিন্নির গাইবান্ধায় ৪ লাখ পরিবার পানিবন্দি, ৪’শ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রেমের টানে আমেরিকান নারী এখন লক্ষ্মীপুরে মাছ উৎপাদনে আমরা প্রথম হবো : প্রধানমন্ত্রী জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ কারও যোগসাজসে আমার মেয়েকে গ্রেফতার করা হয়েছে: মিন্নির বাবা জামায়াত নিয়ে যারা বিতর্ক সৃষ্টি করে তারা জাতীয় ঐক্য চায় না: কর্ণেল অলি বৌভাতের দিন দাফন হলো বর কনেসহ ১১ জনের রংপুরে এরশাদের দাফন সম্পন্ন রিফাত হত্যা: জিজ্ঞাসাবাদের পর স্ত্রী মিন্নি গ্রেফতার তিন পদ নিয়ে বিপাকে জাতীয় পার্টি মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ‘২১ সাল থেকে বিদ্যালয়-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: দীপু মনি এরশাদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত: ৪র্থ জানাযা ১৬ জুলাই রূপকথার ফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ড