রাইটস ডিফেন্ডার্স ফোরাম ও সুজনের পতাকা মিছিল

প্রকাশিত: 7:37 PM, December 1, 2019

রাইটস ডিফেন্ডার্স ফোরাম ও সুজনের পতাকা মিছিল

প্রভাতবেলা ডেস্ক: রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এবং সুশাসনের জন্য নাগরিক- সুজন এর পক্ষ থেকে মহান বিজয় মাসের প্রথম দিনে সামাজিক অস্থিরতা, নারী ও শিশু নির্যাতন, সামাজিক দুর্নীতি, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে এবং আমাদের সংবিধানের জাতীয় চার মূলনীতিকে এগিয়ে নেয়ার দাবিতে পতাকা মিছিল বের করা হয়েছে। রোববার (১ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর দাড়িয়াপাড়ায় গিয়ে শেষ হয়। পতাকা মিছিল শেষে এক পথসভা অনুষ্ঠিত হয়।
পথসভায় বক্তারা বলেন, দেশে সামাজিক অস্থিরতা নারী ও শিশু নির্যাতন, সামাজিক দুনাতি, সা¤প্রদায়িক অপশক্তি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। দেশের বর্তমান এই পরিস্থিতি দেশের জনগণের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করছে। বর্তমানে প্রতিদিন খবর কাগজ খুললেই কোথাও না কোথাও নারী ও শিশু নির্যাতনের খবর চোখে পরে। তাছাড়া দেশের প্রতিটি বিবেকবান মানুষ রাজন, তনু, রূপা, রিফাত, নুসরাতকে নির্মমভাবে হত্যার কথা এখনো মন থেকে মুখে ফেলতে পারে নাই। বক্তারা বলেন, এখনো দেশের প্রায় সব জায়গাতেই কোমলমতি শিশু ও নারীরা প্রতিনিয়ত যৌন নির্যাতনের শিকার হচ্ছে। এমনকি নিজ বাসা বাড়িও আজ তাদের জন্য নিরাপদ নয়। সেখানেও তারা এসব যৌন নির্যাতনের শিকার হচ্ছে। দেশের এই বর্তমান অবস্থা থেকে উত্তরণ হতে হবে। দীর্ঘদিন ধরে দেশের একটি স্বার্থান্বেষী মহল ধর্মের নামে সমাজের সর্বস্তরে একটা বিশৃঙ্খলা সৃষ্টির একটা অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। তারা তাদের এ উদ্দেশ্য হাসিল করার জন্য বিভিন্ন ধর্মীয় স্পর্শকাতর বিষয় মিথ্যাভাবে দেশের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছডিয়ে আমাদের দীর্ঘদিনের লালিত অসা¤প্রদায়িক সমাজব্যবস্থাকে ভেঙ্গে ফেলার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। এদের বিষয়ে সরকার ও প্রশাসনকে আরো বেশি কঠোর হওয়ার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।
বক্তারা বলেন, স¤প্রতি এক শ্রেণীর দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তা বিভিন্ন অনিয়মের মাধ্যমে দেশের উন্নয়নের জন্য পরিচালিত বিভিন্ন সরকারি প্রকল্প থেকে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করে যাচ্ছে। যার ফলে দেশের উন্নয়নের জন্য গৃহীত বিভিন্ন প্রকল্পের মাত্রাতিরিক্ত ব্যয় বৃদ্ধির ফলে সরকারি উন্নয়ন প্রকল্পসমহ বাধাগ্রস্থ হচ্ছে। সততা এসব দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সরকারকে কঠোর হস্তে দমন করে দেশের প্রশাসন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে হবে।
বক্তারা সরকারকে রাষ্ট্রের চার মূলনীতি ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ এর আলোকে রাষ্ট্র পরিচালনার জোর দাবি জানান।
পতাকা মিছিলে উপস্থিত ছিলেন- সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী নেতৃত্বে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী পরিচালক লক্ষীকান্ত সিংহ, সুজন সেক্রেটারী এডভোকেট শাহ সাহেদা আক্তার, জেলা বারের সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, জাতীয় মহিলা আইনজীবী সমিতির নেত্রী এড. শিরিন আক্তার, ব্যাংকার সালেহ আহমদ চৌধুরী, সুজনের সহকারী সেক্রেটারী মিজানুর রহমান, মানবাধিকার সাংবাদিক কমিশনের সভাপতি ফয়ছল আহমদ বাবলু, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী, ওয়ার্কার্স পার্টি সিলেট জেলার সভাপতি সিকান্দর আলী, ফটো সাংবাদিক ইউসুফ আলী, আব্দুল করিম চৌধুরী কিম প্রমুখ।

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ