খাশোগি হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০১৯

খাশোগি হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড

বিশ্বভূবন ডেস্ক:

সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যার দায়ে পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং তিন জনকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে সৌদি আরবের একটি আদালত। সৌদি পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

 

সৌদি পাবলিক প্রসিকিউটর শালান আল-শালান এই মামলার প্রাথমিক রায় পাঠ করে শুনান। তিনি বলেন, সৌদি রাজপরিবারের প্রাক্তন পরামর্শদাতা সৌদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত করা হলেও তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি। তাই তাকে মুক্তি দেওয়া হচ্ছে।

 

 

২০১৮ সালের ২ অক্টোবর বিয়ে সংক্রান্ত কাগজ আনতে তুরস্কস্থ সৌদি কনসুলেটে যান খাশোগি। এরপর থেকেই তিনি নিখোঁজ রয়েছেন। তখন থেকেই তুরস্ক অভিযোগ করে আসছে জামালকে হত্যা করা হয়েছে।

 

 

সিআইএ ও কিছু পশ্চিমা সরকার অভিযোগ করে, খাশোগিকে হত্যা করতে সৌদি প্রিন্স মোহাম্মদ সালমান নির্দেশ দিয়েছিলেন। পরে সৌদি সরকার স্বীকার করে কনসুলেটের ভেতরে কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তিতে খাশোগি নিহত হয়েছেন। তবে সৌদি প্রিন্সের জড়িত থাকার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দেশটি।

 

 

আন্তর্জাতিক মহলের চাপে খাগোশি হত্যার ঘটনায় ১১ জন সৌদি সন্দেহভাজনকে গোপনীয় বিচারের মুখোমুখি করে সৌদি সরকার। সোমবার এই বিচারের রায় প্রদান করা হলো।

 

 

প্রভাতবেলা/২৩ডিসে-১৯/মাসুদ

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ