৬০ ইরানিকে আটক করল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২০

৬০ ইরানিকে আটক করল যুক্তরাষ্ট্র

বিশ্বভূবন ডেস্ক:

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই দেশটির ৬০ নাগরিককে আটক করেছে যুক্তরাষ্ট্র। কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত থেকে তাদের আটক করা হয়।

 

 

ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি জানায়, শনিবার কানাডার একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে ৬০ ইরানিকে আটক করেছে যুক্তরাষ্ট্র। কাউন্সিল অব আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) এই তথ্য জানিয়েছে।

 

 

আটক ইরানিরা দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। এছাড়া কেউ কেউ যুক্তরাষ্ট্রের নাগরিক। তারপরও তাদের আটক করে ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে মার্কিন কাস্টমস ও বর্ডার কন্ট্রোল বিভাগ।

 

 

ইরানিদের এভাবে আটকের কারণে উদ্বেগ প্রকাশ করেছেন ওয়াশিংটনের কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল। এ ঘটনায় তিনি বিরক্তিও প্রকাশ করেন।

 

 

এই ঘটনায় যুক্তরাষ্ট্রে বসবাসরত ইরানি মানবাধিকার কর্মী হুদা কাতেবি এক টুইট বার্তায় জানান, এটা বিশাল ঘটনা। যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা ইরানিদের কোনো কারণ ছাড়াই অনৈতিকভাবে আটকে রাখা হয়েছে। তাদের বিভিন্ন অবান্তর প্রশ্ন করা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না।

 

 

গত শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

 

 

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চূড়ান্ত উত্তেজনা বিরাজ করছে। ইতোমধ্যে প্রতিশোধ নেওয়ার জন্য ওয়াশিংটনকে বেশ কয়েকবার হুমকি দিয়েছে তেহরান। এ কারণে নিরাপত্তা শঙ্কায় তাদের আটক করা হয় বলে ধারণা করা হচ্ছে।

 

 

প্রভাতবেলা/এমএ

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ