আরও ৩০ হাজার শিক্ষক নিয়োগ

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২০

আরও ৩০ হাজার শিক্ষক নিয়োগ

প্রভাতবেলা ডেস্ক:

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চলতি মাসেই আরও ৩০ হাজার শিক্ষক নিয়োগ পেতে যাচ্ছে। এ লক্ষ্যে চলতি সপ্তাহে সারাদেশের স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য আসনের তালিকা সংগ্রহ শুরু করছে এনটিআরসিএ।

 

 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সূত্র জানায়, সারাদেশের এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য আসনে নিবন্ধিত প্রার্থীদের মেধাতালিকা অনুযায়ী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে তালিকাভুক্ত করা হয়েছে। সপ্তাহজুড়ে চলবে শূন্য আসনের তালিকা সংগ্রহ কার্যক্রম। তালিকা যাচাই-বাছাইয়ের পর গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নিবন্ধিত প্রার্থীদের কাছে নিয়োগের জন্য অনলাইনে আবেদন আহ্বান করা হবে। আবেদনকারীদের মধ্যে মেধাতালিকা অনুযায়ী শূন্য আসনের বিপরীতে নিয়োগ দিতে সুপারিশ করবে এনটিআরসিএ।

 

 

জানা গেছে, প্রতিটি আবেদনের বিপরীতে ১৮০ টাকা ফি নির্ধারণ করা হবে। একজন প্রার্থী একাধিক প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পাবেন। প্রাপ্ত সব আবেদন জাতীয় মেধার ভিত্তিতে প্রতিটি পদের বিপরীতে চূড়ান্তভাবে একজনকে নিয়োগের সুপারিশ পাঠাবে এনটিআরসিএ। এরপর নির্বাচিতদের মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে সেই তথ্য জানিয়ে দেওয়া হবে। তবে যেসব প্রার্থীর বয়স ৩৫ অতিক্রম করেনি তারাই এ নিয়োগের জন্য বিবেচিত হবেন। এনটিআরসিএর ১-১৫তম নিবন্ধিত প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

 

 

এনটিআরসিএর চেয়ারম্যান এসএম আশফাক হুসেন জানান, এমপিওভুক্তির নীতিমালা অনুযায়ী গত বছরের মতো এবারও শূন্য আসনে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। সারাদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৩০ হাজার পদ শূন্য। আগামী সপ্তাহে এসব তালিকা সংগ্রহ করে যাচাই-বাছাই করা হবে। আগামী ১৫ দিনের মধ্যে নিয়োগ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করে নিবন্ধিত প্রার্থীদের কাছে অনলাইনে আবেদন চাওয়া হবে। ইতোমধ্যে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এক হাজার ১৯৯ শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানান তিনি।

 

 

তিনি আরও জানান, নিয়োগের জন্য তালিকা প্রকাশের পর ৩০ দিনের মধ্যে যোগ্য প্রার্থীকে যোগদান করতে বলা হবে। যদি কেউ এ সময়ের মধ্যে যোগদান না করেন তবে পরবর্তী মেধাতালিকায় যোগ্য প্রার্থীকে বিবেচনা করে তাকে যোগদানের সুযোগ দেওয়া হবে।

 

 

অন্যদিকে দেশের ৬০৪ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে এক হাজার ১৯৯ পদে শিক্ষক নিয়োগ দিতে ৮ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এই বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫তম নিবন্ধনের উত্তীর্ণ প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

 

 

প্রভাতবেলা/এমএ

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ