বাংলায় ভাষণ দিলেন মোদী

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

বাংলায় ভাষণ দিলেন মোদী

বিশ্বভূবন ডেস্ক:

 

কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তি উপলক্ষে নেতাজি ইনডোর স্টেডিয়ামে বাংলায় ভাষণ দিচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাষণের শুরুতেই তিনি বলেছেন, আমার প্রিয় বাংলার ভাই ও বোনেরা। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা আপনাদের। খবর ‘আনন্দবাজারের’।

 

 

রবিবার (১২ জানুয়ারি) দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, এই মাটি প্রেরণার মাটি, বাংলার জনতার শক্তি আছে। এবার এই পরিকল্পনাগুলো থেকে মানুষকে কেউ বিচ্ছিন্ন করে রাখতে পারবে না।

 

 

তিনি আরও বলেন, বাংলার মানুষ কী বলতে চাইছেন তা আমি ভালোভাবেই জানি। প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধির আওতায় দেশের ৮ কোটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে ৪৩ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের উন্নয়নে কেন্দ্রের পক্ষ থেকেও অনেক রকম চেষ্টা করা হচ্ছে। বিশেষ করে দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষদের জন্য কাজ করা হচ্ছে।

 

 

আশাবাদ প্রকাশ করে মোদী বলেন, কলকাতা বন্দরকে দেশের প্রতীক হিসেবে গড়তে হবে। হলদিয়া ও বেনারসের মধ্যে জলপথ পরিবহণ ব্যবস্থা চালু হয়েছে। ২০২১ সালের মধ্যে গঙ্গায় বড় জাহাজ চলতে পারে তার জন্য নদীর গভীরতা বাড়ানোর কাজ চলছে। ভারতের জলপথ নীতি কীভাবে তৈরি হওয়া উচিত তা নিয়ে আম্বেদকারের মতকে তখন সরকার গুরুত্ব দেয়নি।

 

 

মোদীর ভাষায়, দেশে শিল্পায়নের প্রণেতা, বাংলার উন্নয়নের স্বপ্ন দেখা এবং পুরো দেশে অভিন্ন বিধানের প্রবক্তা শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের নামে আমি এই বন্দরের নামকরণ করছি। ‘শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের’ নামে এই কলকাতা বন্দরের নামকরণ হলো।

 

 

অনুষ্ঠানে উপস্থিত জনতার উদ্দেশ্যে তিনি বলেছিলেন, এই বন্দর শুধু মাল বাহকদের জায়গা নয়, জ্ঞান বাহকদের পাও এখানে পড়েছে। এই বন্দর ভারতকে বিদেশি শাসন থেকে স্বাধীনতা পেতে দেখেছে।

 

 

প্রভাতবেলা/এমএ

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ