মার্কিন জোটে যোগ দিচ্ছে না জাপান : শিনজো আবে

প্রকাশিত: ৩:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

মার্কিন জোটে যোগ দিচ্ছে না জাপান : শিনজো আবে

বিশ্বভূবন ডেস্ক:

মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে দেশগুলোকে কোনো ধরনের যুদ্ধ-সংঘাতে না জড়ানোর আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। পাশাপাশি এই অঞ্চলে মার্কিন জোটে জাপান যোগ দিচ্ছে না বলেও নিশ্চিত করেছেন তিনি। খবর ‘আল-জাজিরা’।

 

 

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ডের জেরে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছেন। আর মধ্যপ্রাচ্যে তৈরি হয়েছে অস্থিতিশীলতা। এমন পরিস্থিতির মধ্যেই মধ্যপ্রাচ্য সফর করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

 

 

তিনি এখন সৌদি আরবে অবস্থান করছেন। সেখানে এক সংবাদ সম্মেলনে শিনজো আবে বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র সামরিক সংঘাতে জড়ালে বিশ্বের শান্তি ও স্থায়িত্ব নষ্ট হবে। যা কখনোই কাম্য নয়। আমরা চাই না মধ্যপ্রাচ্যে নতুন করে কোনো সংঘাত হোক।

 

 

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে কোনো ধরনের সামরিক সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরি হলে পুরো বিশ্বেই এর নেতিবাচক প্রভাব পড়বে। আর সেটা অত্যন্ত ভয়াবহ। তাই আমি যুদ্ধ-সংঘাতে না জড়িয়ে যুক্তরাষ্ট্র ও ইরানসহ সংশ্লিষ্ট দেশকে কূটনৈতিক পথে সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি।

 

 

ইরান ও জাপানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক বেশ ভালো। ভবিষ্যতেও সেটা অটুট থাকবে বলে জানিয়েছেন শিনজো আবে। সে সঙ্গে এটাও নিশ্চিত করেছেন যে, মধ্যপ্রাচ্যে কোনো সংঘাত তৈরি হলে জাপান মার্কিন জোটে যোগ দেবে না।

 

 

প্রভাতবেলা/এমএ

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ