শিল্পকলা একাডেমীতে পঞ্চকবির গানের অনুষ্ঠান ‘সুর ও বাণী’

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

শিল্পকলা একাডেমীতে পঞ্চকবির গানের অনুষ্ঠান ‘সুর ও বাণী’

 

প্রভাতবেলা ডেস্ক:

শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের প্রত্যয়ে সিলেট জেলা শিল্পকলা একাডেমি প্রশিক্ষণকেন্দ্রে বছরব্যাপী সংগীত, নৃত্য, চারুকলা, নাটক, আবৃত্তি ও তালবাদ্যযন্ত্র বিষয়ে শিশু ও সাধারণ বিভাগে প্রশিক্ষণে ২০২০ সনের ভর্তি পরীক্ষায় উর্ত্তীণ ১ম বর্ষ ও বার্ষিক পরীক্ষায় উর্ত্তীণ ২য়, ৩য়, ৪র্থ বর্ষের প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে আজ (বুধবার) বিকাল ৪টায় নগরীর পূর্বশাহী ঈদগাহ্স্থ একাডেমি প্রাঙ্গণে পরিচিতিমূলক ক্লাসের আয়োজন করা হয়।

এতে জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সভাপতিত্বে একাডেমির প্রশিক্ষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন জ্যোতি ভট্টাচার্য্য ও প্রতীক নন্দ। এছাড়াও অনুষ্ঠানে একাডেমির সকল প্রশিক্ষক, উচ্চমান সহকারী রবিউল আহাম্মেদ রনি, তালযন্ত্র সহকারী ও সকল কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। প্রায় সহস্রাধিক প্রশিক্ষণার্থী ও অভিভাবক পরিচিতিমূলক ক্লাসে অংশগ্রহণ করেন।

পরিচিতিমূলক ক্লাস শেষে প্রশিক্ষণার্থী মাসুদ পারভেজের উপস্থাপনায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের গানের সমন্বয়ে পঞ্চকবির গানের অনুষ্ঠান “সুর ও বাণী” অনুষ্ঠিত হয়।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের ভাবনা ও পরিকল্পনায় অনুষ্ঠানের সংগীত পরিচালনায় ছিলেন প্রতীক নন্দ। সুর ও বাণী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মৃত্তিকা দেব অর্চি, সুমাইয়া ইসলাম শোভা, ঈশিতা দাস, সিমন সায়ন চৌধুরী ও অর্পিতা তালুকদার।

রবীন্দ্রনাথ ঠাকুরের একি লাবণ্যে পূর্ণ প্রাণ প্রাণে সহে ও প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে; কাজী নজরুল ইসলামের আলগা করো গো খোঁপার বাঁধন ও আমায় নহে গো ভালবাসো শুধু মোর গান; দ্বিজেন্দ্রলাল রায়ের আমরা মলয় বাতাসে ভেসে যাব ও একি মধুর ছন্দ; অতুল প্রসাদ সেনের মোদের গরব মোদের আশা ও কে আবার বাজায় বাঁশি এবং রজনীকান্ত সেনের মধুর সে মুখখানি ও তুমি আমার অন্তস্থলের খবর জান গানসমূহ পরিবেশন করেন শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত দর্শক বিমোহিত ও পুলকিত হন এই আয়োজনে।

প্রভাতবেলা/এমএ/প্রেবি

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ