" /> ছোট্ট নেহালকে বাঁচাতে মানবিক তাড়নায় এগিয়ে আসুন – দৈনিক প্রভাতবেলা

ছোট্ট নেহালকে বাঁচাতে মানবিক তাড়নায় এগিয়ে আসুন

প্রকাশিত: ৮:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২০

ছোট্ট নেহালকে বাঁচাতে মানবিক তাড়নায় এগিয়ে আসুন

প্রভাতবেলা প্রতিবেদক:

রাকিব আহমদ নেহাল। ১০ বছরের ফুটফুটে শিশু। নীরব চলাফেরা, মুখে হাসি। বড় মায়াবী চেহারা। জানে সে অসুস্থ। কিন্তু অসুস্থতা কতটা ভয়াবহ শঙ্কাময় তা বুঝতে পারে না।

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত নেহাল। কোলন ইনফেকশন ও কোলোরেক্টাল জটিলতায় আক্রান্ত এই নিস্পাপ শিশুটি। বিরাট একটি ফিস্টুল আর ক্যাথেডার নিয়ে চলাফেরা করতে হয় তাকে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোলোরেক্টল সার্জন অধ্যাপক ডা. এ কে ফজলুল হকের তত্ত্বাবধানে চিকিৎসাধীন নেহাল। ডা. এ কে ফজলুল হকের মতে নেহালের বিষয়টি খুবই জটিল এবং ব্যয়বহুল। ইতোমধ্যে দুটি অপারেশন সম্পন্ন হয়েছে নেহালের। মুত্রনালী ও খাদ্যনালীতে জটিলতা। মলদ্বারে ইনফেকশন। সার্বিক বিষয়টি খুবই জটিল। অপারেশনের বিকল্প নেই। আবার এখনি অপারেশন করা যাবে না। যেহেতু ইতোমধ্যে দুইবার অপারেশন হয়ে গেছে, তাই বর্তমান অবস্থার কিছুটা উন্নতি না করে অপারেশনে হাত দেয়া যাবে না। অপারেশনটাও কতটা সফল হবে তা চিকিৎসকরা নিশ্চিত করতে পারছেন না। প্রাক অপারেশন চিকিৎসা ও অপারেশন পর্যন্ত প্রায় ২৫ লক্ষ টাকার খরচ হবে। এমনটা ধারণা দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

নেহালের বাড়ি সিলেট নগরীর গাজী বুরহান উদ্দিন রোডের নয়াগাও (বাসা নং-৩৮) সাদীপুর-২। তার পিতা সওদাগর আহমদ অটোরিকশা (সিএনজি) চালক। মা আলেয়া বেগম গৃহিনী। জন্মের পর থেকেই নেহালের এই সমস্যা দেখা দেয়। সিলেটের বিভিন্ন চিকিৎসক থেকে শুরু কওে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল পর্যন্ত ৯টি বছর নেহালের চিকিৎসা খরচে নি:স্ব হয়ে পড়েছেন বাবা-মা। চাচা সুজন আহমদসহ আত্মীয়-স্বজনদের সহযোগিতায় এতদিন কোনোমতে চলেছে চিকিৎসা। বর্তমানে নেহালের চিকিৎসা প্রায় বন্ধ। আশঙ্কাজনক অবস্থায় শিশুটির জীবন।
একমাত্র ছেলের জীবন বাঁচানো যাবে না এই শঙ্কায় মা আলেয়া বেগমের আহাজারিতে বাতাস ভারি হয়ে উঠে। অবিরত চোখের জলে ভাসে আলেয়ার মুখাবয়ব। ডুুকরে ডুকরে কেঁদেই চলেন এই মা। মায়ের আর্তি, সুস্থ হয়ে উঠবে তো নেহাল? নিস্পাপ হৃদয়ে মায়াভরা এই পৃথিবীতে নেহাল হাসতে , খেলতে ও বড় হতে পারবে কী?

এই পরিস্থিতি নেহালের চাচা সুজন আহমদের অনুরোধে সাড়া দেন প্রভাতবেলা সম্পাদক কবীর আহমদ সোহেল এবং সিসিক’র ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর সোহেল আহমদ রিপন। তাঁরা উদ্যোগি হয়ে ডা. এ কে ফজলুল হকের পরামর্শ নেন। বিরাট অংকের অর্থ সংগ্রহ পরিবারের পক্ষে সম্ভব নয়। পরিবারের এই অবস্থায় শিশু নেহালের জীবন বাঁচাতে সবার সহযোগিতায় ‘ নেহাল চিকিৎসা তহবিল’ করা হয়েছে।

ভাই, বন্ধু, সুহৃদ, স্বজন ও সামর্থ্যবানরা এগিয়ে আসুন। এগিয়ে আসুন সবাই। শিশুটিকে বাঁচান। সবার ভালোবাসায় পৃথিবীতে আমরা কী-ই না করতে পারি। বাঁচার জন্য প্রাণপণ লড়াই করছে ছোট্ট নেহাল। সবাই মিলে তার পাশে দাঁড়াই। ফিরিয়ে আনার চেষ্টা করি জীবনের উজ্জ্বল উৎসবে।

যে কোনো তথ্য ও সহযোগিতার জন্য যোগাযোগ : বাবা- ০১৬৪২৪৮৪৫৭৬, চাচা- সুজন আহমদ- ০১৭১২৭৯৬১৬৭, কাউন্সিলর সোহেল আহমদ রিপন- ০১৭১৫৫৭৫৪৭৪, কবীর আহমদ সোহেল (সম্পাদক, প্রভাতবেলা) ০৭১২৫৯৩৬৫৩ ।

  • 478
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    478
    Shares

সর্বশেষ সংবাদ