সুপ্রিম কোর্ট বার সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২০

সুপ্রিম কোর্ট বার সমিতির নির্বাচনে ভোটগ্রহণ চলছে

 

প্রভাতবেলা ডেস্ক:

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২০-২০২১ সেশনের নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বুধবার (১১ মার্চ) সকাল ১০টা ২০ মিনিটে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে আগামীকাল বৃহস্পতিবার (১২ মার্চ) বিকাল পর্যন্ত।

 

এ বিষয়ে সুপ্রিম কোর্ট বারের প্রধান নির্বাচন কমিশনার এ এফ হাসান আরিফ বলেন, সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। তবে মাঝে ১ ঘণ্টা বিরতি থাকবে।

 

নির্বাচনের বিষয়ে সুপ্রিম কোর্ট বারের সুপারেনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেশ চন্দ্র দাশ জানান, আজ ভোট গ্রহণ শুরুর মধ্য দিয়ে ৭ হাজার ৭৮১ জন আইনজীবীর ভোটাধিকার প্রয়োগ শুরু হলো। ভোটগ্রহণে মোট ৬০টি বুথ তৈরি করা হয়েছে। তবে মহিলা ও পুরুষ ভোটাররা একই বুথে ভোট দিতে পারবেন। পৃথক কোনো বুথ তৈরি করা হয়নি।

 

১৪টি পদের বিপরীতে এ নির্বাচনে মোট প্রার্থী হয়েছেন ৩১ জন।

 

বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন, সভাপতি পদে এ এম আমিন উদ্দিন, সহসভাপতি মো. মনিরুজ্জামান ও সাকিলা রওশন, সাধারণ সম্পাদক শাহ মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ ড. মো. এনামুল হক, সহসম্পাদক মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও মোহাম্মদ ইমতিয়াজ ফারুক, সদস্য পদে মো. হুমায়ুন কবির, মো. কামরুজ্জামান, মো. সাফায়েত হোসেন (সজীব), মো. তারজেল হোসেন, মিন্টু কুমার মণ্ডল, মোহাম্মদ মশিউর রহমান ও মোহাম্মদ জগলুল কবির।

আরও পড়ুন  আরও ২ দিনের রিমান্ডে ইরফান সেলিম

 

বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) প্রার্থীরা হলেন- সভাপতি পদে জয়নুল আবেদীন, সহসভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া ও মো. জালাল উদ্দিন, সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সহসম্পাদক মাহমুদ হাসান ও আইয়ুব আলী আশ্রাফী, সদস্য আমিরুল ইসলাম (খোকন), মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল), মো. শফিউর রহমান, মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ শরিফ উদ্দিন (রতন) ও মোহাম্মদ ইকবাল হোসেন।

 

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ, সহসম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ও সদস্য পদে তপন কুমার দাস ভোটের লড়াই করছেন।

 

বার নির্বাচন পরিচালনার জন্য ৭ সদস্যের নির্বাচন উপকমিটি গঠন করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফের নেতৃত্বে কমিটির বাকী ছয় সদস্য হলেন- মো. জসীম উদ্দিন, শরীফ ইউ আহমেদ, মুহাম্মদ সালেহ উদ্দিন, মোহাম্মদ ইলিয়াছ ভূঁইয়া (বিএম ইলিয়াছ কচি), মো. জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আশরাফ উজ জামান খান।

আরও পড়ুন  সুনামগঞ্জে আদালত থেকে হত্যা মামলার আসামির পলায়ন

 

সুপ্রিম কোর্ট বার সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। অপরদিকে সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

 

প্রভাতবেলা/এমএ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ