দেশে আরও ২ করোনা রোগী শনাক্ত

প্রকাশিত: ২:০৪ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২০

দেশে আরও ২ করোনা রোগী শনাক্ত

 

প্রভাতবেলা ডেস্ক:

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও দুই রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত দুইজনই পুরুষ। তাদের একজন ইতালিফেরত, অপরজন যুক্তরাষ্ট্র থেকে আসা আক্রান্ত একজনের সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১০ জন।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ডা. ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর এ দুইজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। দেশে এখন মোট ১৬ জন আইসোলেশনে আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে আছেন ৪৩ জন।

এর আগে, সোমবার (১৬ মার্চ) ৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানায় আইইডিসিআর। শনাক্তদের মধ্যে একটি ছেলে শিশু, একটি মেয়ে শিশু এবং অপরজন নারী।

আরও পড়ুন  আগুনে পুড়ছে জন্মনিয়ন্ত্রণ সামগ্রী

চীনের উহান শহরে থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিনজন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর। পরে আরও দুইজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুইজন বাড়ি ফিরে গেছেন।

করোনা ভাইরাসে (কোভিড-১৯) মঙ্গলবার (১৭ মার্চ) সকাল পর্যন্ত একদিনে ৬৫০ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ১৬৬ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উৎপত্তিস্থল চীন ছাড়াও বিশ্বের মোট ১৬২টি দেশে মরণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। তাছাড়া ঝুঁকিতে আছে আরও অনেক দেশ। এতে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এমন অবস্থায় বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরও পড়ুন  ভারত থেকে এসেছে টিকার দ্বিতীয় চালান

প্রভাতবেলা/এমএ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ