" /> বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, ডিজিটাল পাঠদানের ভাবনা – দৈনিক প্রভাতবেলা

বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, ডিজিটাল পাঠদানের ভাবনা

প্রকাশিত: ২:১২ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২০

বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, ডিজিটাল পাঠদানের ভাবনা

প্রভাতবেলা প্রতিবেদক: করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে বাড়িয়ে আগামী ঈদুল ফিতর পর্যন্ত করার কথা ভাবছে সরকার। একই সঙ্গে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও ঈদের পরে নেওয়া হতে পারে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয়ের (শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়) সভা ডাকা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন সভায় সভাপতিত্ব করবেন।

সোমবার আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ১০ দিন ছুটি ঘোষণা করেছে সরকার। পরিস্থিতির উন্নতি না হলে এ ছুটি আরও বাড়তে পারে। এ ছাড়া আগামী ২৩ এপ্রিল থেকে রমজান শুরু হবে। রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। দীর্ঘদিন বন্ধ থাকতে পারে এমন শঙ্কায় বিকল্প পদ্ধতিতে শিক্ষাদান করার পদ্ধতি খোঁজা শুরু করেছে শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরগুলো। বন্ধের এ সময়কালের সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি সমন্বয় করা হবে।

এর আগে ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। পরে গত রবিবার স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরিস্থিতি উন্নতি না হলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কবে নাগাদ খোলা হবে, তা-ও নিশ্চিত নয়। এ অবস্থায় স্থবির হয়ে পড়েছে প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে অধ্যয়নরত প্রায় পাঁচ কোটি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম। এ অবস্থায় বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, বর্তমান পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ইংরেজি মাধ্যম স্কুল ইতোমধ্যে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বাংলাদেশ সংসদ টেলিভিশনের মাধ্যমে রেকর্ডিং করা ক্লাস প্রচারের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের কীভাবে শিক্ষা কার্যক্রমে রাখা যায়, তার উপায় খুঁজছে মন্ত্রণালয়। এদিকে, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সম্প্রতি একটি জরুরি সভায় অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য বিশ্ববিদ্যালয়কে সহায়তা করা কথা জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেন, করোনা পরিস্থিতি এ মুহূর্তে উন্নতি হওয়ার কোনো লক্ষণ দেখছি না। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে বাড়িয়ে কতদিন করা যায়, তা নিয়ে আজ (মঙ্গলবার) আন্তঃমন্ত্রণালয়ের একটি বৈঠক হবে। সেখানে সিদ্ধান্ত নেব। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ছে এটা বলা যায়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকার ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করায় এই সময় পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ছুটি থাকবে। আজ (মঙ্গলবার) শিক্ষা সচিবের সঙ্গে বসে সিদ্বান্ত নেব আরও কতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হবে।
আপলোড ডেস্ক-১/

  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16
    Shares

সর্বশেষ সংবাদ