চা বাগানে নেই ছুটি, নেই লকডাউন! ঝুঁকিতে শ্রমিক

প্রকাশিত: ৮:৩৩ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

চা বাগানে নেই ছুটি, নেই লকডাউন! ঝুঁকিতে শ্রমিক

এম রাজু আহমেদ, জুড়ী: চা শিল্পের শিল্পী চা শ্রমিকরা ঝুঁকি নিয়ে কাজ করছে। করোনাভাইরাস সংক্রমন প্রতিরোধে সারাদেশে সাধারণ ছুটি। চলছে অঘোষিত ‘লকডাউন’।

শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি সকল দপ্তর, ব্যবসা প্রতিষ্ঠান সবকিছু যেখানে বন্ধ করা হয়েছে সেখানে চা বাগান গুলো ব্যতিক্রম। বাগানের সকল কার্যক্রম ও হাটবাজার স্বাভাবিক ভাবেই চলছে।

সরেজমিন জুড়ী উপজেলার বিভিন্ন চা বাগান ঘুরে দেখা যায়, বাগান শ্রমিকরা আগেরমত দলবেঁধে, পাতা উত্তোলন, জমাটবদ্ধ হয়ে দুপুরের খাবার খাওয়া ও মাথায় পাতার বুঝা নিয়ে গন্তব্যে ফিরছে। চা শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, করোনাভাইরাস সম্পর্কে তাদের অনেকের কোন ধারনা নেই। বস্থি এলাকায় লোকজন অনেকটা সচেতনতা ও সতর্কতা অবলম্বন করলেও চা শ্রমিকদের অজ্ঞতায় বাগান গুলো করোনা ঝুঁকিতে রয়েছে।

এ বিষয়ে ধামাই চা বাগানের ব্যবস্থাপক গোপাল শিকদার বলেন, শ্রমিকদের কোন ছুটি দেয়া হয়নি। আজ (রবিবার) থেকে বাগানের বাজার বন্ধ করা হয়েছে।

আরও পড়ুন  প্যালেষ্টাইন প্রত্যাগত মুক্তিযোদ্ধাদের মানববন্ধন

কাপনাপাহাড় চা বাগান ব্যবস্থাপক কামরুল হাসান বলেন, সকল শ্রমিককে মাস্ক ও সাবান দেয়া হয়েছে। তাছাড়া শ্রমিকরা দুরত্ব বজায় রেখে কাজ করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক বলেন, চা বাগান বন্ধের বিষয়ে আমার কাছে কোন নির্দেশনা আসেনি। তবে বাগান কর্তৃপক্ষ সতর্ককতামূলক ব্যবস্থা নিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ