অ্যাপলের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

অ্যাপলের বিরুদ্ধে মাইক্রোসফটের মামলা

প্রযুক্তি ডেস্ক:

সম্প্রতি অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মাইক্রোসফট। অ্যাপলের ডেভেলপার টুল থেকে “ফোর্টনাইট” গেম নির্মাতাদের সরিয়ে দিলে মাইক্রোসফটের গেম ব্যবসায় লোকসান হবে বলে তারা এ মামলাটি করেছে।

রোববার (২৩ আগস্ট) মার্কিন আদালতে এ মামলা দায়ের করা হয়ে। সেখানে এসব তথ্য নথিতে উল্লেখ করা হয়। রয়টার্সের একটি প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ধারনা করা হচ্ছে, এপিক গেম এবং অ্যাপলের মধ্যকার বিতর্কের জের ধরে এই মামলা দায়ের করা হয়েছে।

এর আগে, অ্যাপল স্টোর থেকে গেমটি কেনার ক্ষেত্রে গ্রাহকের প্রদত্ত বিলের লেনদেনের ক্ষেত্রে অ্যাপলের শর্ত অমান্য করায় অ্যাপ স্টোর থেকে এ গেমটি সরিয়ে দেয় প্রতিষ্ঠানটি।

এপিক গেমের পক্ষ থেকে জানানো হয়েছে, গেমের গ্রাফিক্সের মান বাড়ানোর জন্য এপিক গেমের ব্যবহৃত “আনরিয়েল ইঞ্জিন”-এর লাইসেন্স থাকা স্বত্বেও অ্যাপল টুলটির ব্যবহার থেকে বঞ্চিত করার হুমকি দিয়েছে অ্যাপল।

মাইক্রোসফটের গেমিং ডেভেলপার এক্সপেরিয়েন্সের জেনারেল ম্যানেজার ক্যাভিন গ্যামিল বলেন, মাইক্রোসফট বড় পরিসরে অ্যাপলের এই আনরিয়েল ইঞ্জিনের লাইসেন্স নিয়ে রেখেছে।

এপিক গেমসের ভাইস প্রেসিডেন্ট নিকোলাস পেনওয়ার্ডেন জানান, ডেভেলপার অ্যাকাউন্ট থেকে যেন এপিক গেমসকে সরিয়ে না দেওয়া হয় তার জন্য আদালতের আদেশ জারির অপেক্ষায় আছে কোম্পানিটি।

অন্যদিকে অ্যাপল জানিয়েছে, যদি এপিক গেমস তাদের অ্যাপ স্টোর থেকে অ্যাপ কেনাবেচার ক্ষেত্রে প্রদত্ত বিলের নীতিমালা সংশোধন করে তাহলে মত পাল্টাবে অ্যাপল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 6
    Shares

সর্বশেষ সংবাদ