আর্কটিক সার্কেলের প্রাকৃতিক স্বর্গে প্রথম খুদে বাংলাদেশি

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২০

আর্কটিক সার্কেলের প্রাকৃতিক স্বর্গে প্রথম খুদে বাংলাদেশি

প্রভাতবেলা ডেস্ক:

পৃথিবীর উত্তর মেরু-বলয়ে বাংলাদেশের এক খুদে পর্যটক ৭ মাস বয়সে পা রেখেছে।

তার নাম ফাযায়েল ইকবাল আরাফ রহমান। তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে ২০ নভেম্বর তার পরিবারের সঙ্গে পাড়ি জমান ফিনল্যান্ডের রোভানিয়েমির ৬৬˚ ৩২´ ৩৫´´ অবস্থানের আর্কটিক সার্কেলে। এ সময় কর্তৃপক্ষ তাকে একটি সার্টিফিকেট দেন।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি থেকে প্রায় সাড়ে আটশ’ কিলোমিটার দূরে এর অবস্থান। সুপার ফাস্ট ট্রেনে যেতে প্রায় আট ঘণ্টা সময় লাগে। এছাড়া আকাশ পথেও যাওয়া যায়। পৃথিবীর উত্তর মেরুর কাছের বৃত্তাকার অঞ্চলটিকে বলা হয় আর্কটিক সার্কেল। বছরে স্বল্প সময়ে সূর্যের আলো পড়া, এক নৈসর্গিক জগৎ। আর্কটিক সার্কেল পৃথিবীর মানচিত্রের ওপর দেখানো অক্ষাংশের পাঁচটি প্রধান সার্কেলের মধ্যে সবচেয়ে উত্তরে অবস্থিত ও বৃহৎ। এটির আয়তন প্রায় ২০,০০০০০০ বর্গ কিমি. (৭৭,০০০০০ বর্গমাইল) এবং পৃথিবীর পৃষ্ঠতলের প্রায় ৪ শতাংশ। এটি উত্তর গোলার্ধের দক্ষিণতম অক্ষাংশ হওয়ায় গ্রীষ্ককালে কিছুদিন সূর্য অস্ত যায় না, যাকে পোলার ডে বলে। আবার শীতকালে কিছুদিন সূর্য উদয় হয় না, যাকে পোলার নাইট বলে।

আরও পড়ুন  সৌদিতে সড়ক দুর্ঘটনা, নিহত ৩ বাংলাদেশি

আর্কটিক সার্কেল অঞ্চলটি আর্কটিক ওসান, রাশিয়া, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, গ্রীনল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্রের আলাস্কা প্রভৃতি দেশের সর্ব উত্তরের অংশ নিয়ে গঠিত। এলাকাগুলো বছরের বেশির ভাগ সময়ে বরফাবৃত থাকে।

আরাফ ইকবাল তার বাবা-মা আবদুল্লাহ ইকবাল ও ফারজানা রহমান চৈতীর সঙ্গে এ ভ্রমণ করে। সংবাদ বিজ্ঞপ্তি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ