একুশ : রক্তের জোয়ারে ভাষার অধিকার ছিনিয়ে আনার দিন

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

একুশ : রক্তের জোয়ারে ভাষার অধিকার ছিনিয়ে আনার দিন

প্রভাতবেলা ডেস্ক:

আজ ২১ ফেব্রুয়ারি। মহান ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। রক্তের জোয়ারে ভাষার বিজয় ছিনিয়ে আনার দিন। মাতৃভাষা আন্দোলনের ৬৯ বছর পূর্ণ হলো আজ।

বাঙালির সামাজিক-সাংস্কৃতিক চেতনা জাগ্রতের মূলে ছিল বায়ান্নর ভাষা আন্দোলন। তমুদ্দুন মজলিশের উদ্যোগে ভাষা আন্দোলনের সূত্রপাত হলেও সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের মাধ্যমে আন্দোলনের বিস্তৃতি ঘটে।

পরবর্তীকালে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে শহীদরা রক্ত দিয়ে বিশ্বের ইতিহাসে বাংলাকে নিয়ে যায় অনন্য স্থানে। সেই ভাষা শহীদদের প্রথম প্রহরে যথাযথ মর্যাদায় শ্রদ্ধা নিবেদন করছে সর্বস্তরের মানুষ।

শনিবার (২০ ফেব্রুয়ারি) রাত ৯টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় কড়া নিরাপত্তা নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় ঘড়ির কাটা রাত ১২টা ১ মিনিট হলে শহীদ বেদীতে ফুল দেওয়া শুরু হয়।

মহামারি করোনার কারণে এবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্ব-শরীরে আসেননি। তাদের পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম ও মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর ১২টা ১৬ মিনিটের দিকে সর্ব-সাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার প্রাঙ্গণ উন্মুক্ত করা দেওয়া হয়। একে একে দেশের সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেন ভাষার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ