সিলেট মে‌ট্রোপ‌লিটন পু‌লিশ (এসএমপি) ক‌মিশনার হিসেবে দায়িত্ব পেয়েছেন নিশারুল আ‌রিফ। তিনি এর আগে এস‌পি‌বিএন এর উপ পু‌লিশ মহাপ‌রিদর্শক হিসেবে কর্মরত ছিলেন।

 

সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়াকে পুলিশের স্পেশাল প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) ডিআইজি পদে বদলির পর নিশারুল আ‌রিফকে তাঁর স্থলাভিষিক্ত করা হয়।

 

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা শাখা থেকে বদলির এ প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে আরও ১৭ পুলিশ কর্মকর্তাকে বদলির আদেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা শাখা। বদলির কারণ হিসেবে প্রজ্ঞাপনে ‌‌‘জনস্বার্থ’ উল্লেখ করা হয়েছে। এছাড়া আদেশটি অবিলম্বে কার্যকরের নির্দেশ দেয়া হয়।

 

বিষয়টি  নিশ্চিত করেছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাস। তিনি বলেন, নিয়মিত বদলীর অংশ হিসেবে এসএমপির পুলিশ কমিশনারকে বদলী করা হয়েছে।

 

তবে সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্মম নির্যাতনে নিহত রায়হান হত্যাকাণ্ডে এসএমপি কমিশনার গোলাম কিবরিয়ার গাফিলতির অভিযোগ ওঠে। একাধিক গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হলে বদলির আদেশ পান তিনি।

 

এদিকে এসএমপির নতুন কমিশনার নিশারুল আরিফ ২০১৯ সালের অক্টোবরে রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি থাকাকালীন সময়ে ডিআইজি পদে পদোন্নতি পান। এরপর ওই বছরের ৯ ডিসেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে নিশারুল আরিফকে এসপিবিএনের উপ-মহাপরিদর্শক হিসেবে পদায়ন করা হয়।