চন্দ্রবিজয়ী মাইকেল কলিন্স আর নেই

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০২১

চন্দ্রবিজয়ী মাইকেল কলিন্স আর নেই

বিশ্বভূবন ডেস্ক:

ইতিহাসের প্রথম তিন চন্দ্রবিজয়ীর অন্যতম মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন। ক্যানসারের সঙ্গে লড়ে বুধবার (২৯ এপ্রিল) মারা যান এই মহাকাশচারী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। এ খবর দিয়েছে রয়টার্স।

 

টুইটারে মাইকেল কলিন্সের অফিশিয়াল অ্যাকাউন্টে এক বিবৃতিতে কলিন্সের পরিবার বলেছে, ‘মাইক সব সময়ই নম্রতার সঙ্গে জীবনের চ্যালেঞ্জগুলো গ্রহণ করেছেন। তিনি একইভাবে তার জীবনের শেষ চ্যালেঞ্জটিও গ্রহণ করেছেন।’ তার মৃত্যুতে শোক জানিয়ে নাসা একটি বিবৃতি দিয়েছে।

 

নাসার ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, জাতি একজন সত্যিকারের অগ্রদূত ও প্রবক্তাকে হারিয়েছে। দুই সঙ্গীকে নিয়ে সেই অভিযানে তিনি প্রথমবারের মতো চাঁদে অবতরণ করেছিলেন। এটি আমাদের জাতির জন্য একটি মাইলফলক অর্জন ছিল।

 

চাঁদের বুকে মানুষ প্রথম পা রেখেছিল ১৯৬৯ সালে। ওই বছরের ১৬ জুলাই মনুষ্যবাহী মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে শুরু হয় নাসার অ্যাপোলো-১১ অভিযানের চূড়ান্ত পর্ব।

 

২০ জুলাই চাঁদের বুকে অবতরণ করা ওই অভিযানে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিনের সঙ্গী ছিলেন তিনি। কলিন্স ছিলেন চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট।

 

সেই সফল চন্দ্র বিজয় অভিযানে চাঁদের মাটিতে প্রথম পা রাখা মানুষ নীল আর্মস্ট্রং মারা গেছেন ২০১২ সালে। এবার মারা গেলেন কলিন্স। সেই অভিযানের আর একজনই মাত্র বেঁচে আছেন— এডউইন বাজ অলড্রিন।

 

মাইকেল কলিন্স ১৯৩০ সালে ইতালিতে জন্মগ্রহণ করেন। তার বাবা যুক্তরাষ্ট্র সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কলিন্স যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমি থেকে গ্র্যাজুয়েট হন। এরপর বিমানবাহিনীতে যোগ দেন। ১৯৬৩ সালে নাসা তাকে পাইলট হিসেবে নিয়োগ দেয়।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ