টিকায় বাড়ছে আগ্রহ, নিবন্ধন বেড়ে ৪ গুণ

প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

টিকায় বাড়ছে আগ্রহ, নিবন্ধন বেড়ে ৪ গুণ

প্রভাতবেলা ডেস্ক:

করোনাভাইরাসের গণটিকাদান শুরু হলে কিছুটা দ্বিধাদ্বন্দ্বে ছিল সাধারণ মানুষ। তবে সেই অবস্থার পরিবর্তন হয়েছে। টিকা গ্রহণে বেড়েছে আগ্রহ। নিবন্ধন বেড়ে হয়েছে চারগুণ।

গত ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী করোনার টিকা কর্মসূচি শুরু হয়। তবে নানা ধরনের আশঙ্কার কারণে টিকায় আগ্রহী ছিলেন না অনেকে।

বিবিসি বাংলা বলছে, সেই চিত্র এখন অনেকটাই বদলে গেছে। ওয়েবসাইটে নিবন্ধন নিয়ে সমস্যার অভিযোগ সত্ত্বেও শুরুর দুই দিন যত নিবন্ধন হয়েছিল তা এখন বেড়েছে চারগুণ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবং ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড যৌথভাবে বিশ্বজুড়ে এক জরিপ পরিচালনা করেছে।

তাতে দেখা গেছে, বাংলাদেশে জরিপে উত্তরদাতা ব্যক্তিদের মধ্যে ৬৪ শতাংশের মতো মানুষ করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিতে আগ্রহী।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট জানুয়ারির শেষের দিকে একটি জরিপের রিপোর্ট প্রকাশ করেছিল। তখন দেখা গিয়েছিল, ৩২ শতাংশ উত্তরদাতা টিকা নিতে আগ্রহী।

ঢাকায় ২৭ জানুয়ারি কুর্মিটোলা হাসপাতালে একজন নার্সকে প্রথম টিকা দিয়ে দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা উদ্বোধন করা হয়। ওই সময় পর্যবেক্ষণের জন্য দু’দিনে প্রায় ছয়শ’ ব্যক্তিকে টিকা দেওয়া হয়। সেদিন থেকেই ওয়েবসাইটে নিবন্ধন শুরু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া হিসেবে দেখা যাচ্ছে, ওই দিন থেকে ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী গণটিকা কর্মসূচি শুরুর পর ১২ দিনে নিবন্ধন হয়েছিল পাঁচ লাখের মতো।

কিন্তু এরপর গত সাত দিনে নিবন্ধনের সংখ্যা বেড়েছে চারগুণ। ১৫ ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত প্রায় ২০ লাখ নিবন্ধন হয়েছে। প্রায় ১০ লাখের মতো ডোজ টিকা দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 7
    Shares

সর্বশেষ সংবাদ