দ্বিতীয় দিনে কোনো রান যোগ না করেই অলআউট বাংলাদেশ

প্রকাশিত: ১০:২৩ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০২৩

দ্বিতীয় দিনে কোনো রান যোগ না করেই অলআউট বাংলাদেশ
টেস্ট সিরিজের প্রথমটিতে মঙ্গলবার মাঠে নেমেছে দুই দল। টসে জিতে টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ব্যাটিং নেওয়ার পর শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার। কিন্তু ইনিংস বড় করতে পারেননি জাকির হাসান। তবে আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়ের ৮৬ রানের দায়িত্বশীল ইনিংসে শেষ পর্যন্ত প্রথম দিন শেষে ১ উইকেট হাতে রেখে ৩১০ রান তুলে বাংলাদেশ। এর পর আজ দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই অলআউট হন টাইগাররা।

টাইগারদের টেলএন্ডার ব্যাটার শরিফুল ইসলাম ও তাইজুল ইসলামের ব্যাটে কাল প্রথম দিন শেষ করেছিল বাংলাদেশ। এ দুজনের প্রতিরোধেই ৩১০ রানে দিন শেষ করার পর আজ দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নামেন টাইগাররা। কিন্তু এ দুজন মিলে আজ আর দলকে এগিয়ে নিতে পারেননি। কিউই অধিনায়ক টিম সাউদির করা দিনের প্রথম ওভারের প্রথম বলেই লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে আউট হন শরিফুল। ফলে আর কোনো রান স্কোরবোর্ডে যোগ না হওয়ায় প্রথম ইনিংস শেষে টিম টাইগার্সের সংগ্রহ দাঁড়াল ৩১০ রান।

মঙ্গলবার প্রথম দিনে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিউজিল্যান্ডের বোলারদের দেখেশুনে খেলছিলেন দুই ব্যাটার। দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে উদ্বোধনী জুটিতে বড় কিছুর আভাসই যেন দিচ্ছিলেন তারা। কিন্তু শেষ পর্যন্ত বড় হয়নি টাইগারদের উদ্বোধনী জুটি। একপ্রান্তে জয় স্বাচ্ছন্দ্যে খেললেও অপরপ্রান্তে কিছুটা অস্বস্তিতেই ছিলেন জাকির। উইকেটে থিতু হয়েও ফিরতে হয়েছে তাকে। এর পর ক্রিজে জয়ের সঙ্গী হন অধিনায়ক শান্ত।

এজাজ প্যাটেলের বলে ছয় মেরে রানের খাতা খোলার পর একই ওভারে একটি চারও হাঁকান শান্ত। টাইগার অধিনায়ক কাল যতক্ষণ মাঠে ছিলেন ওয়ানডে মেজাজেই খেলেছেন। তবে ২৫তম ওভারে গ্লেন ফিলিপসের ফুলটস বলে ছয় মারতে গিয়ে উইলিয়ামসনের মুঠোবন্দি হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। আউট হওয়ার আগে ৩৫ বল খেলে ৩ ছয় আর ২ চারে ৩৭ রান করেন তিনি।

আরও পড়ুন  সিলেটে পরিবহণ ধর্মঘট স্থগিত

শান্তকে হারানোর আক্ষেপ নিয়েই মধ্যাহ্নবিরতিতে যায় বাংলাদেশ। এদিকে কিউইদের বিপক্ষে কাল দুর্দান্ত খেলেছেন আরেক ওপেনার জয়। শুরু থেকেই টিম সাউদি, এজাজ প্যাটেলদের ভালোই সামলেছেন তিনি। প্রথম সেশন শেষে তুলে নিয়েছেন নিজের ফিফটিও। জয়ের সঙ্গে তৃতীয় উইকেটে সফল এক জুটি গড়েছিলেন সাদা পোশাকের সাবেক অধিনায়ক মমিনুল।

এ দুজনের ব্যাটেই বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল বাংলাদেশ। তবে দলীয় ১৮০ রানে গ্লেন ফিলিপসের বলে কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরতে হয় মমিনুলকে। আউট হওয়ার আগে ৭৮ বল খেলে তিনি করেছেন ৩৭ রান। ওদিকে দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি তুলে নেওয়ার পর ক্যারিয়ারে নিজের দ্বিতীয় শতকের দিকে এগোচ্ছিলেন জয়। কিন্তু মমিনুল ফেরার পরের ওভারেই ফিরেছেন তিনিও।

ইশ সোধির বলে স্লিপে ড্যারিল মিচেলের মুঠোবন্দি হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। আউট হওয়ার আগে ১৬৬ বল খেলে ১১টি চারে করেছেন ৮৬ রান। এদিকে এ দুজনের বিদায়ে প্রথম দিনে দ্বিতীয় সেশন শেষে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

দলীয় ১৮০ রানে ২ উইকেট থেকে ৪ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ চাপে পড়ে যায়। দুই সেট ব্যাটার মুমিনুল হক ওপেনার জয় ফিরে গেলে ব্যাটিং বিপর্যয়ে পড়েন টাইগাররা। মিডল অর্ডারে কেউই দীর্ঘ সময় ধরে ক্রিজে টিকে থাকতে পারেনি। ফিলিপসের স্পিন জাদুতে উইকেট হারাতে থাকে লোয়ার অর্ডার। শেষ পর্যন্ত দিনের আরও ৫ ওভার রেখেই খেলা শেষ হয়ে যায়।

আরও পড়ুন  গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫ ও আক্রান্ত ৬৮৮

প্যাভিলিয়নে ফিরে যাওয়ার আগে বাংলাদেশের প্রাপ্তি অলআউট না হওয়া। তাইজুল ও শরিফুল শেষ উইকেট জুটিতে ২০ রান যোগ করে অপরাজিত থেকে দিন শেষ করেন। প্রথম দিন শেষে ৯ উইকেট হারিয়ে টাইগারদের সংগ্রহ ৩১০ রান। কিউইদের হয়ে ৪ উইকেট নেন ফিলিপস।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ