নিউইয়র্কে অনুমতি ছাড়াই প্রচার করা যাবে আজান

প্রকাশিত: ৭:২২ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২৩

নিউইয়র্কে অনুমতি ছাড়াই প্রচার করা যাবে আজান

বিশ্বভূবন ডেস্ক:

মুসলমানদের সুবিধার্থে এবার নতুন নিয়ম জারি করেছে যুক্তরাষ্ট্রের জনবহুল শহর নিউইয়র্ক সিটির স্থানীয় সরকার। এখন থেকে অনুমতি ছাড়াই আযান সম্প্রচার হবে নিউইয়র্ক সিটিতে।

 

এখন থেকে বিশেষ অনুমতি ছাড়া শুক্রবার জুমার নামাজ ও রমজান মাসে মাগরিবের নামাজের আজান প্রচারের অনুমতি দিয়েছেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।

স্থানীয় সময় মঙ্গলবার নতুন এ নির্দেশনা জারি করা হয় বলে এক প্রতিবেদনে জানায় সংবাদমাধ্যম সিএনএন।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস জানান, নতুন নীতি অনুযায়ী, শুক্রবারের জুমার নামাজ ও পবিত্র রমজানে মাগরিবের আজান প্রচারের জন্য মসজিদগুলোকে এখন থেকে কোনো বিশেষ অনুমতি নিতে হবে না।

এ সময় মেয়র জানান, আজান দেওয়ার সময় মাইকের শব্দ যেন নির্দিষ্ট সীমার মধ্যে থাকে সে বিষয়টি নিশ্চিত করতে ও নতুন নীতি সম্পর্কে ধারণা দিতে পুলিশ বিভাগের কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরো মসজিদগুলোর সঙ্গে কাজ করবে।

মেয়রের কার্যালয় থেকে জানানো হয়, মসজিদগুলোতে আজান সম্প্রচারের ক্ষেত্রে শব্দ স্তরের ওপরে ১০ ডেসিবেল পর্যন্ত শব্দ করতে পারবেন।

আরও পড়ুন  চীনকে ঠেকাতে 'নতুন জোট' গড়তে চায় যুক্তরাষ্ট্র!

অনুমতি ছাড়া আজান প্রচারের নির্দেশিকা ঘোষণার সময় নিউইয়র্কের মেয়র বলেন, দীর্ঘদিন ধরে, একটি ধারণা কাজ করছে আমাদের কমিউনিটিগুলোকে আজান প্রচারের ব্যাপারে সহায়তা করা হচ্ছে না। আজ আমরা লাল ফিতা কেটে মসজিদ এবং ধর্মীয় স্থাপনাগুলোকে পরিষ্কারভাবে বলছি তারা স্বাধীনভাবে শুক্রবার এবং রমজান মাসে আজান প্রচার করতে পারবে কোনো বিশেষ অনুমতি ছাড়া।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ