নিজেদের ভুলে ইসরায়েলের ৮ যুদ্ধবিমান নষ্ট

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

নিজেদের ভুলে ইসরায়েলের ৮ যুদ্ধবিমান নষ্ট

বিশ্বভূবন ডেস্ক:

নিজেদের ভুলে ৮টি ‘এফ-১৬’ যুদ্ধবিমানের বড় ধরনের ক্ষতি করেছে দখলদার রাষ্ট্র ইসরায়েল। গত সপ্তাহে দেশটিতে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে হাতজর বিমানঘাঁটিতে প্রায় ৫ কোটি লিটার পানি জমে যায়। এতে সেখানকার ভূগর্ভস্থ হ্যাঙ্গারে পানি ঢুকলে অন্তত আটটি ‘এফ-১৬’ যুদ্ধবিমান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

 

 

ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, ইহুদিবাদী রাষ্ট্রটিতে বৃষ্টিপাতের পরিমাণ এতই বেশি ছিল যে, ভূগর্ভস্থ অংশগুলো ডুবে বিমানবন্দরের রানওয়ে পর্যন্ত প্লাবিত হয়েছে। মাত্র আধা ঘণ্টার বৃষ্টিতে এত বেশি ক্ষতি হবে, সেটি বুঝতে অনেকটাই দেরি করে ফেলেছিল ইসরায়েলি বিমান সেনারা।

 

 

হ্যাঙ্গারগুলো অন্তত দেড় মিটার পানির নিচে তলিয়ে যায়। অতিরিক্ত বৃষ্টির কারণে সেখানে থাকা মেকানিকরাও আটকে পড়েছিলেন। পরে অবশ্য তাদের উদ্ধার করা হয়।

 

 

ইসরায়েলি গণমাধ্যম ‘দ্য জেরুজালেম পোস্ট’ জানিয়েছে, এ ঘটনায় মোট আটটি ‘এফ-১৬’ যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে পাঁচটির ক্ষতি সামান্য হলেও তিনটি বিমানে বড় ধরনের ক্ষতি হয়েছে।

 

 

ইসরায়েলি বিমান বাহিনী নিজেদের দোষ স্বীকার করে এক টুইট বার্তায় বলেছে, আমরা বিমানগুলো না সরিয়ে ভুল করেছি। যদিও ঘটনাটির তদন্তকাজ চলছে। বিমানগুলোকে মেরামতের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সে জন্য আমরা যথাযথ ব্যবস্থা নেব।

 

 

প্রভাতবেলা/এমএ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ