পুরোনো সীমান্তে ফিলিস্তিন রাষ্ট্র চায় সৌদি

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০

পুরোনো সীমান্তে ফিলিস্তিন রাষ্ট্র চায় সৌদি

বিশ্বভূবন ডেস্ক:

১৯৬৭ সালের ছয় দিনব্যাপী যুদ্ধের আগে নির্ধারিত সীমান্তেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চায় সৌদি আরব। বুধবার আরব লিগের এক বৈঠকে নিজেদের এ অবস্থানের কথা জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান।

তিনি বলেছেন, পূর্ব জেরুজালেমেই ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হওয়া উচিত। এক্ষেত্রে ফিলিস্তিনিদের পাশে রয়েছে সৌদি আরব।

তবে বিরোধের ন্যায়সঙ্গত সমাধানে পৌঁছানোর লক্ষ্যে সবধরনের প্রচেষ্টাতেই সৌদি আরবের সমর্থন রয়েছে বলে জানিয়েছেন যুবরাজ ফারহান।

এর আগে, গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজও বলেছেন, তার দেশ ফিলিস্তিন সঙ্কটের স্থায়ী এবং সুষ্ঠু সমাধান চায়।

সৌদির আকাশপথ ইসরায়েলকে ব্যবহারের অনুমতি দেয়ায় ওইদিন বাদশাহর সঙ্গে আলাপ করেন মার্কিন প্রেসিডেন্ট। এসময় বাদশাহ সালমান ফিলিস্তিনিদের স্বার্থের ন্যায্য সমাধানে সৌদি আরবের সমর্থনের কথা জানান।

এদিকে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত ২০০২ সালের আরব শান্তি পরিকল্পনায় বাধা সৃষ্টি করেছে বলে অভিযোগ তুলেছে ফিলিস্তিন। ওই পরিকল্পনা অনুসারে ইসরায়েলের ১৯৬৭ সালে যুদ্ধপরবর্তী সীমান্ত প্রত্যাহার, ফিলিস্তিনি শরণার্থীদের বিষয়ে স্থায়ী সমাধান এবং ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পরেই কেবল ইসরায়েলিদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা আরব দেশগুলোর।

তবে আমিরাতেই আগেই মিসর ও জর্ডান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তি করেছে। খুব শিগগিরই আরব বিশ্বের আরও কয়েকটি দেশ একই পথ অনুসরণ করবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সূত্র: আরব নিউজ, আল জাজিরা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 13
    Shares

সর্বশেষ সংবাদ