‘বিচার চাই না। শুধু মেয়ের লাশ পৌঁছে দিলেই হবে’।

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২২

‘বিচার চাই না। শুধু মেয়ের লাশ পৌঁছে দিলেই হবে’।
‘বিচার চাই না। শুধু মেয়ের লাশ পৌঁছে দিলেই হবে’।
রাজধানী ঢাকায় রাজনৈতিক কোন্দলের সুত্র ধরে চালানো হামলায় আওয়ামী লীগের সাবেক থানা সাধারণ সম্পাদকের পাশাপাশি দুর্বৃত্তের এলোপাতাড়ি গুলিতে নিহত কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতির শান্তিবাগের বাসায় শোকের মাতম চলছে। নির্বাক হয়ে আছেন মা হোসনে আরা। শোকার্ত মা বলেন, ‘বিচার চাই না। শুধু মেয়ের লাশ পৌঁছে দিলেই হবে’। আর প্রীতির বাবা মো. জামাল উদ্দিন বলছেন, ‘কার কাছে শাস্তি চাইব? কার কাছে বিচার চাইব।’- প্রভাতবেলা প্রতিবেদক,ঢাকা।
এতো শুধু একটি ঘটনা। এরকম হাজারো ঘটনার স্বীকার আমাদের প্রিয় স্বদেশ যার মাত্রা গত ১৫ বছরে দ্বিগুন থেকে তিনগুণ হয়েছে, বলছেন রাজনৈতিক অভিজ্ঞমহল।’
মানবাধিকার সংস্থাগুলোর প্রতিবেদন প্রমাণ করে দেশের বর্তমান আইন শৃংখলার অবনতি মাত্রা ছাড়িয়েছে। ‘বিচারহীনতা’র সংস্কৃতি দেশকে নিয়ে গেছে ‘অকার্যক’র দেশের তালিকায়। রাষ্ট্র বিজ্ঞানীরা এই পরিস্থিতির উন্নতি না হলে রাষ্ট্র কাঠামো ভেঙ্গে যাওয়ার আশংকা করছেন এবং অনেকে বলছেন বর্তমান বাংলাদেশ স্বাধীন ও রাষ্ট্রের সংজ্ঞার বাইরের দেশ।
বিচারহীনতার সংস্কৃতি যে বাংলাদেশকে কোথায় নামিয়েছে তার পরিসংখ্যান খুজতে বেশি অতীতে যাওয়ার প্রয়োজন নেই। নিকট অতীতে সংগঠিত ত্বকী হত্যাকান্ডের বিচার হয়নি। সাগর রুনি হত্যাকান্ড এখনো রহস্য। ৮০ বার পিছিয়েও দাখিল হয়নি তনু হত্যাকান্ডের চার্জশিট। দিনদুপুরে আগুন দিয়ে হত্যা করা মাদ্রাসা ছাত্রী নুসরাতের হত্যাকারীরা ঘুরে বেড়াচ্ছে প্রকাশ্যে। ফেনীর ফুলগাজীর উপজেলা চেয়ারম্যান একরামের হত্যাকারীরা বিদেশ থেকে হুমকি দিচ্ছে মামলা কারীদের।
গত ১৫ বছরে রাজনৈতিক  দলকে শেষ করতে দেয়া হয়েছে লাখো মামলা, আন্দোলন দমনের নামে আহত করা হয়েছে ৭৫ হাজারের বেশি মানুষকে। পঙ্গু হয়েছেন ৫২০০ জন। যারো কোন বিচার হয়নি এবং ভুক্তভোগীরা বিচারের আশা ও করেন না।
তারাও নিস্পাপ সামিয়ার মত বিচার চান আল্লাহর কাছে। ২০০১-২০২১ সাল পর্যন্ত মানবাধিকার সংস্থা অধিকারের তথ্য মতে আইন শৃঙ্খলা বাহিনীর হাতেই মারা গেছেন ৮১৭৬ জন। যার ১টির ও বিচার হয়নি। কুমিল্লার নানুয়ারদীঘির পাড়ে পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার অভিযোগে ধর্মীয় উসকানি দিয়ে হামলা-ভাঙচুরের ঘটনার জেরে ১৮ জেলায় ৭ জন নিহত ও ২৭৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে আইন ও সালিস কেন্দ্র (আসক)। যার বিচারের আশাও দুরাশা ।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ