বিশ্বসেরা ১০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের মেরিনা

প্রকাশিত: ১:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২০

বিশ্বসেরা ১০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের মেরিনা

প্রভাতবেলা ডেস্ক:

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যার বাস্তব সমাধানের উপায় নিয়ে কাজ করে ব্রিটিশ ম্যাগাজিন প্রসপেক্টের বিশ্বসেরা ৫০ চিন্তাবিদের তালিকার শীর্ষ ১০–এ স্থান করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। ব্রিটিশ এই ম্যাগাজিনের শীর্ষ ১০ চিন্তাবিদের তালিকায় মেরিনার অবস্থান তৃতীয়।

গত ২ সেপ্টেম্বর ভোটাভুটির মাধ্যমে ৫০ থেকে শীর্ষ ১০ চিন্তাবিদ নির্বাচিত করা হয়। এই তালিকায় সবার ওপরে আছেন ভারতের কেরালা অঙ্গরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। এর আগে গত জুলাইয়ে ব্রিটিশ এই সাময়িকী শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকা তৈরি করে। সেখান থেকে ভোটাভুটির মাধ্যমে শীর্ষ ১০ জনকে বেছে নেয়া হয়।

এই তালিকায় শীর্ষে আছেন ভারতের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য কেরালার কমিউনিস্টপন্থী নারী স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। করোনা ভাইরাস মোকাবিলায় সফলতা দেখিয়ে বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি। করোনা মোকাবিলায় শৈলজা নেতৃত্বাধীন কেরালা মডেলের প্রশংসা বিশ্বজুড়ে সমাদৃত; বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিভিন্ন সময়ে ভারতের দক্ষিণের এই রাজ্যের করোনা মোকাবিলা কৌশল অন্যদের মেনে চলার পরামর্শ দিয়েছে।

শিক্ষক থেকে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদে আসীন রয়েছেন কমিউনিস্টপন্থী শৈলজা। চলতি বছরের জানুয়ারিতে চীনের উহানে যখন এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়, তখন থেকেই তিনি রাজ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষা, শনাক্ত এবং বিচ্ছিন্ন করে রাখার কৌশল মেনে কাজ শুরু করেন।

প্রসপেক্ট বলছে, ২০১৮ সালে প্রাণঘাতী নিপাহ ভাইরাস মোকাবিলায়ও কেরালা ব্যাপক সফলতা দেখিয়েছিল। ২০২০ সালে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময়ও তিনি এই রোগটি নিয়ন্ত্রণে সফল হয়েছেন।

এরপরই শীর্ষ চিন্তাবিদের এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। উদার নীতি নিয়ে প্রথম দফায় করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সফল হয়েছেন তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 16
    Shares

সর্বশেষ সংবাদ