যুক্তরাষ্ট্রে করোনা: আক্রান্ত ত্রিশ লাখ, ১মাসে বেড়েছে ১০ লাখ

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, জুলাই ৮, ২০২০

যুক্তরাষ্ট্রে করোনা: আক্রান্ত ত্রিশ লাখ, ১মাসে বেড়েছে ১০ লাখ

এমদাদ চৌধুরী দীপু, নিউইয়র্ক: চার মাস ধরে স্থায়ী বৈশ্বিক মহামারী করোনার মানচিত্রে যুক্তরাস্ট্র শীর্ষ আক্রান্ত দেশই নয় এই রোগে দেশটিতে শনাক্ত মানুষের সংখ্যা এখন ৩০লাখের উপরে। ভাইরাসটিকে নিয়ন্ত্রনের নানা চেস্টার একটি হচ্ছে টেস্ট।ইতিমধ্যে ৩কোটি ৮১ লাখ মানুষ এর টেস্ট সম্পন্ন হয়েছে।যুক্তরাস্ট্রে আবারো একদিনে শনাক্ত হয়েছেন ৪৯ হাজার রোগী, মৃত্যু কমে ৩৫০ জনে নেমে এসেছে,কমে আসছে শনাক্তের গত সপ্তাহের হার। নাজুক অবস্থায় থাকা ফ্লোরিডা অঙ্গরাজ্যে কমেছে শনাক্তের হার,গতকাল শনাক্ত হয়েছেন ৬৩৩৬ জন,এছাড়া একদিনে প্রায় ৮ হাজার ৬শ জন শনাক্ত হয়েছে টেক্সাস অঙ্গরাজ্যে এটি সর্বোচ্চ,শনাক্ত বিবেচনায় শীর্ষ অঙ্গরাজ্যের তালিকায় রয়েছে ক্যালিফোর্নিয়ায় ৬হাজার এর অধিক, এ্যারিজোনায় ৩ হাজার,৩৩২জন,এবং জর্জিয়ায় প্রায় এক হাজার ৫৪৮জন,শনাক্ত করা হয়েছে।একদিনে গতকাল সোমবার সর্বোচ্চ মৃত্যু ছিল ক্যালিফোর্নিয়ায় ৭৬জন,এরিজোনায় মাত্র এক জন,এদিকে এখনো ৪০টির উপরে অঙ্গরাজ্যে মৃত্যুর তথ্য থাকলেও সেটি খুব নগন্য সংখ্যায়। ওয়াল্ডোমেটারের তথ্য অনুযায়ী যুক্তরাস্ট্রে এখন শনাক্ত ৩০ লাখ ৪০ হাজার প্রায়। মৃত্যু একলাখ ৩২ হাজার ৯৫২ জন। সুস্থ হয়েছেন ১৩লাখ ১০ হাজারের উপরে।
নিউইয়র্কে গতকাল সোমবার মৃত্যু সংখ্যা ছিল ২০ জন, শনাক্ত ৫৫২জন। অন্যান্য অঙ্গরাজ্যে মৃত্যু কমেছে টেক্সাসে ৪৫জন,ফ্লোরিডায় ৪৬জন,নিউজাসর্েিত ২৩জন,ইলিনইসে ৬জন,ম্যাসাচুসেটে ১৬জন,জর্জিয়ায় ১৮জনএবং পেনসেলভেনিয়ায় মাত্র একজনের মৃত্যু রেকর্ড করা হয়েছে।
নিউইয়র্ক এর করোনা পরিস্থিতি এখনো উন্নতির ধারায় আছে। নিউইয়র্কে মোট শনাক্ত ৪লাখ ২২ হাজারের উপরে। মোট মৃত্যু ৩২ হাজার ২৬৭জন,আর সুস্থ হয়েছেন এক লাখ ২২ হাজারের উপরে।

ফিরে দেখা ৭জুন,২০২০: আন্দোলনে উত্তাল ছিল যুক্তরাস্ট্র,ছড়িয়েছে করোনা ভাইরাস

টানা ১১দিন ধরে চলা এই আন্দোলনে স্বাভাবিক জীবন স্থবির হয়ে যায় যুক্তরাস্ট্রে। অর্ধলক্ষাধিক মানুষ অংশ নিয়েছেন কোন কোন সমাবেশে। শুধু কৃঞ্চাঙ্গ হত্যার প্রতিবাদই নয় একটি পরিবর্তনের দাবী ছিল আন্দোলনকারীদের। ঐ আন্দোলন দমন করতে ১০ হাজার সৈন্য মোতায়েনের তথ্য দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের বিতর্কিত বক্তব্য এবং উদ্যোগের জন্য সমালোচনার ঝড় বইছে যুক্তরাজ্যজুড়ে এখনো।
প্রশাসনে চেইন অব কমান্ড ভেঙ্গে পড়ে। নিউইয়র্ক এর বাফেলো কাউন্টির পুলিশের একটি উইনিটের ৫৭ সদস্য পদত্যাগ করেন। এই ইউনিটের দুই সদস্যকে সাসপেন্ড করার প্রতিবাদে পদত্যাগ করেন তারা। ওয়াল্ডোমেটারের তথ্যমতে গত ৬জুন ২৪ ঘন্টায় যুক্তরাস্ট্রে শনাক্ত হন প্রায় ২৩ হাজার, শুধু নিউইয়র্কে শনাক্ত হন ১১শ ।যুক্তরাস্ট্রে করোনায় শনাক্ত ছিল ১৯লাখ ৮৮ হাজার এর উপরে,এটি একদিন আগে ছিল ১৯ লাখ ৬৫ হাজার। যুক্তরাস্ট্রে,মৃত্যু কমেছে,গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৭শ জন,নিউইয়র্কে মৃত্যু একদিনে ২৯ জন। এদিকে ২৪ ঘন্টায় যুক্তরাস্ট্রে সুস্থ হওয়ার সংখ্যা ১৩ হাজারের উপরে।শুক্রবারে জ্যাকসনহাইটসে বাংলাদেশীদের উদ্যোগে টেস্টিং অনুস্টিত হবে,এর ব্রুকলীনে আয়োজিত টেস্টিং ক্যাম্পে ৪শতাধিক বাংলাদেশী অংশ নেন।
এদিকে রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত কার্ফ্যু বলবৎ ছিল। যুক্তরাস্ট্রের লসএ্যান্জেলস শহর,শিকাগো শহর,ফিলাডেলফিয়া,ওয়াশিংটনডিসি কাপছিল শ্লোগানে শ্লোগানে। এদিকে বড় বড় সমাবেশ শোভাযাত্রা অব্যাহত ছিল নিউইয়র্ক এর ম্যানহাটন,ব্রুকলীরন,কুইন্স হারলেমসহ বিভিন্ স্থানে। ঐতিহাসিক ব্রুকলীনব্রীজসহ যুক্রাস্ট্রজুড়ে বিভিন্ন সেতু আন্দোলনকারীরা অতিক্রম করছেন মিছিলসহকারে নানা দাবীতে।
সতর্ক অবস্থায় ছিল ন্যাশনাল গার্ডসহ স্ব-স্ব সিটির পুলিশ সদস্যরা। টহল অব্যাহত রাখা হয়। এছাড়া সাদা পোষাকে আন্দোলনকারীদের অনুস্মরন করতে থাকে বিভিন্ন বাহিনী এবং এজেন্সীর সদস্যরা। লুটপাট ডাকাতি এড়াতে ব্যবসায়ীরা নিয়েছিলেন বাড়তি সতর্কতরা,সহজে প্রবেশের সুযোগ বন্ধ করে দেন তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ