শান্তিতে নেই নারী পুলিশ, যৌন হয়রানির শিকার তারাও

প্রকাশিত: ১:৫৪ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০২১

শান্তিতে নেই নারী পুলিশ, যৌন হয়রানির শিকার তারাও

শান্তিতে নেই নারী পুলিশ। পুরুষ সহকর্মীর যৌন হয়রানির শিকার তারাও। অনৈতিক প্রস্তাবে কান ঝালপালা। সাড়া না দিলে বদলি, বিভাগীয় মামলা, অশ্লীল গালিগালাজ আর বাজে মন্তব্য শুনেই চাকরী করতে হয় নারী পুলিশ সদস্যদের। প্রভাতবেলা প্রতিবেদক

 

 

 

৪০ ভাগ নারী পুলিশ সদস্য পুরুষ সহকর্মীদের যৌন হয়রানির শিকার হোন বলে এক জরিপে দেখা গেছে। এবিষয়ে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারির দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

 

 

 

 

 

কর্মক্ষেত্রে নারী পুলিশ সদস্য যৌন হয়রানির শিকার হয় কি না, এ নিয়ে জরিপ চালায় পুলিশ সদর দপ্তর। এতে অংশ নেন ৪৪১ জন পুলিশ সদস্য। এদের মধ্যে ৩৪৬ জন এ প্রশ্নের উত্তর দিয়েছেন। ১৩৮ জন স্বীকার করেছেন, হয়রানির শিকার হন নারী পুলিশেরা। অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি পিবিআইয়ের এসপি মোক্তার হোসেনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করেন পুলিশের এক নারী সদস্য। এরকম বেশকিছু অভিযোগ পেয়েছে পুলিশ সদরদপ্তর। পরিস্থিতি বুঝতে চালায় জরিপ। ৪০ শতাংশ সদস্য স্বীকার করেছে, নারী পুলিশ সদস্যদের হয়রানি করেন পুরুষ সহকর্মীরা।

আরও পড়ুন  সিলেট সদরের কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম

 

 

অনুসন্ধানে বেরিয়ে আসে, শুধু যৌন হয়রানি নয়, অনৈতিক প্রস্তাবে সাড়া না দিলে বদলি ও বিভাগীয় মামলার হুমকি, অশ্লীল গালিগালাজ ও পোশাক নিয়েও বাজে মন্তব্য করেন অনেকে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। অপরাধ করলে সবার বিচার হবে।

 

১৯৭৪ সালে প্রথম পুলিশে যোগ দেন ১৩ জন নারী কনস্টেবল ও উপ-পরিদর্শক। এখন এ সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১৫ হাজারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ