সাইবার অ্যাটাক, গুগলের সব সার্ভিস ডাউন!

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২০

সাইবার অ্যাটাক, গুগলের সব সার্ভিস ডাউন!

প্রযুক্তি ডেস্ক:

বিশ্বের বিভিন্ন দেশে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজিং সাইট জিমেইল, ইউটিউবসহ গুগলের বিভিন্ন সেবা বিভ্রাটের কবলে পড়েছে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা নাগাদ হঠাৎ ইউটিউব, জিমেইল, গুগল ড্রাইভ, হ্যাংআউট, গুগল মিট, গুগল অ্যাসিস্ট্যান্ট, গুগল ডকসের মত সেবাগুলোয় ঢুকতে পারছিলেন না গ্রাহকরা।

এসব সার্ভিস ডাউন থাকার পেছনে ‘সাইবার হামলা’কে গুগল সন্দেহ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ লেভেল থ্রি ক্যারিয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল আহমেদ জুনায়েদ।

গুগলের কর্মকর্তাদের বরাত দিয়ে আহমেদ জুনায়েদ গণমাধ্যমকে বলেন, ‘গুগলের সন্দেহ এটি একটি “সাইবার-অ্যাটাক” ছিল, যার জন্য বিকাল ৫টা ৫০ থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সার্ভিস ডাউন ছিল। সন্ধ্যা ৬টা ৫০ থেকে গুগলের সেবা স্বাভাবিক হতে থাকে। তবে সর্বশেষ রাত পৌনে ১০টা পর্যন্ত গুগলের সেবা পুরোপুরি স্বাভাবিক হয়নি।’

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) ভাইস-প্রেসিডেন্ট আহমেদ জুনায়েদ জানান, সাইবার-অ্যাটাকের বিষয়টি গুগল তাদেরকে জানিয়েছে। তবে, তা কোন দেশ থেকে করা হয়েছে, তা তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। পুরো বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে গুগল।

তিনি বলেন, ‘গুগল সেবা আবার ঠিকমতোই কাজ করছে বলে মনে হচ্ছে। তবে, অনেক ক্ষেত্রে হয়তো সমস্যা হচ্ছে। যেমন, জিমেইলে অ্যাড্রেস বার ঠিকভাবে কাজ করছে না।’

‘সাইবার-হামলা’ সম্পর্কে একটি বিবৃতি দেওয়ার জন্য গুগলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানান আহমেদ জুনায়েদ।

এর আগে গত ২০ আগস্ট বেশ দীর্ঘ সময়ের জন্য বিভ্রাটের কবলে পড়েছিল জিমেইল। করোনাভাইরাস মহামারীর এই সময়ে পুরো বিশ্বে অনেক মানুষকে বাসা থেকে কাজ করতে হচ্ছে। বিভিন্ন ফাইল আদান প্রদানের জন্য জনপ্রিয় জিমেইলের বিভ্রাট সবচেয়ে বেশি ভুগিয়েছে গ্রাহকদের।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 4
    Shares

সর্বশেষ সংবাদ