সিলেটে প্রথমবারের মত শাবিপ্রবিতে ক্যাশলেস সুবিধা

প্রকাশিত: ৪:৩২ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২৩

সিলেটে প্রথমবারের মত শাবিপ্রবিতে ক্যাশলেস সুবিধা

আশিকুর রহমান, শাবি ♦ ক্যাশলেস শপের যুগে প্রবেশ করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সোমবার (২৭ নভেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক শাহপরাণ হল, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া ও শিক্ষাভবন ‘এ’ তে তিনটি ক্যাশলেস ভেন্ডিং মেশিন উদ্বোধনের মাধ্যমে এর সূচনা হল। এসব মেশিন থেকে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় খাদ্য-পানীয় অনলাইন পেমেন্টের মাধ্যমে কিনতে পারবেন।

 

পর্যায়ক্রমে আগামী দুই মাসে এরকম আরও ৮টি ভ্যান্ডিং মেশিন ও ৫টি ওয়াশিং মেশিন আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তারা জানান, বেসরকারী কোম্পানি গেট এইড লি. ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এসব মেশিন স্থাপন করা হচ্ছে; বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি হলে এ সুবিধা থাকবে। সিলেটে প্রথমবারের মত শাবিতে এ সুবিধা চালু করেছে এ কোম্পানিটি।

 

এদিকে, উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে শিক্ষা গবেষণার পাশাপাশি আমাদের দায়িত্ব সেবার মান বাড়ানো, আমাদের লক্ষ্য শিক্ষার্থীদের ভালো খাবারের মান নিশ্চিত করা। হল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি এমন একটা শপ চালু করার জন্য।

আরও পড়ুন  বাড়িতেই নববর্ষ উদযাপন করুন: প্রধানমন্ত্রী

তিনি আরও বলেন, ‘আধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে হলগুলোতে যত ধরণের সুযোগ সুবিধা প্রয়োজন আমরা সবগুলো নিশ্চিত করবো। আমরা হলগুলোতে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সেবা চালু করেছি, যেখানে সমস্যা আছে দ্রুত সমাধান করা হবে। শাহপরান ও মুজতবা আলী হলে দুইটি সাইকেল স্ট্যান্ড করা হবে।’

মেয়েদের হলের পানির সমস্যা দ্রুত সমাধান করা হবে বলেও জানান উপাচার্য।

 

হল প্রভোস্ট অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, ‘উপাচার্য স্যার আমাদের শিক্ষার্থীদের বিষয়ে খুবই আন্তরিক। হলে পানির সমস্যা ছিল; তিনি ফিল্টারিংয়ের ব্যবস্থা করে দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা এখন বিশুদ্ধ পানি পাচ্ছে। আশা করি, এরই ধারাবাহিকতায় ক্যাশলেস ভেন্ডিং শপের মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে।’

 

শিক্ষার্থীদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতে হল কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

 

মেশিন পরিচালনার দায়িত্বে থাকা মো শুকুর মিয়া জানান, সিলেট অঞ্চলে প্রথম শাবিতে গেট এইডের ভ্যান্ডিং মেশিন চালুর মধ্য দিয়ে কোম্পানিটি সেবা শুরু করেছে। আগামী ডিসেম্বরে বা জানুয়ারিতে আরো ৮টি ভেন্ডিং মেশিন আসবে ক্যাম্পাসে।

আরও পড়ুন  কাউকে ছাড় দেয়া হবেনা - স্বরাষ্ট্রমন্ত্রী

 

এছাড়া আগামী মাসে ৫টি ওয়াশিং মেশিন আসবে; এসব মেশিন শাবি ও কৃষি বিশ্ববিদ্যালয় পাশাপাশি সিলেটের বিভিন্ন ক্যাম্পাসে চালু করা হবে। সবগুলো মেশিনে অনলাইন পেমেন্টের মাধ্যমে সেবা নিতে হবে।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আমিনা পারভীন, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সিলেটের কর কমিশনার মো. জাকির হোসেন প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ