সিলেট পাসপোর্ট অফিসে ভোগান্তি, সমাধানে প্রজ্ঞাপন

প্রকাশিত: ৭:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

সিলেট পাসপোর্ট অফিসে ভোগান্তি, সমাধানে প্রজ্ঞাপন

প্রভাতবেলা ডেস্ক:: সিলেট পাসপোর্ট অফিসে নতুন করে এক ভোগান্তি শুরু হয়েছে। ১৮ বছরের উপরে যাদের বয়স, তাদের ভোটার আইডি কার্ড না থাকলে পাসপোর্ট এর আবেদন জমা নেয়া হচ্ছেনা। সাধারণ জনগন এ বিষয়ে অবগত না থাকায় সিলেটের প্রত্যন্ত অঞ্চল থেকে পাসপোর্ট করতে আসা মানুষরা নতুন করে ঝামেলায় পড়েছেন। গত ৮ ডিসেম্বর বাংলাদেশ পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. সাহজাহান কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ১৮ বছরের উপরে যাদের বয়স জাতীয় পরিচয়পত্র গ্রহণ সাপেক্ষে তাদের পাসপোর্টের আবেদন জমা নেয়া হবে।

জানা গেছে, পূর্বে জন্মনিবন্ধন কার্ড দিয়ে যেকোন বয়সের মানুষ পাসপোর্ট এর আবেদন জমা করতে পারতেন। তবে ভোটার আইডি কার্ডকে বেশি প্রাধান্য দিত পাসপোর্ট অফিস। ১৮ বছর কিংবা ২০/২২ বছরের লোকদের ভোটার আইডি কার্ড না থাকলে জন্মনিবন্ধন কার্ড দিয়ে পাসপোর্ট করা যেত। কিন্তু গত ৮ ডিসেম্বর নতুন প্রজ্ঞাপনের কারণে যাদের ভোটার আইডি কার্ড নেই তারা পড়েছেন বিপাকে। ব্যাংকে পাসপোর্ট আবেদনের ফি জমা দিয়ে সিলেটের অনেক মানুষ পড়েছেন বিপাকে। তাদের আবেদন জমা নিচ্ছেনা সিলেট পাসপোর্ট অফিস। সিলেট পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. নুরুল হুদা    জানিয়েছেন, সরকারি পরিপত্রের কারণে নতুন করে এ ঝামেলার সৃষ্টি হয়েছে। ১৮ বছরের উপরের বয়সীদের ভোটার আইডি কার্ড না থাকায় তাদের আবেদন গ্রহন করছেননা। তিনি বলেন, আমরা একটি পাসপোর্ট ১৫ দিন কিংবা দেড় মাসে ডেলিভারি দিতে পারি। তাহলে নির্বাচন অফিসগুলো ভোটারদের নিবন্ধন করার পর আইডি কার্ড সরবরাহ করতে বছরের পর বছর লাগিয়ে দেয় কেন? তারা যদি তাড়াতাড়ি মানুষের ভোটার আইডি কার্ড সরবরাহ করত তাহলে এ সমস্যা তৈরী হতোনা।

কিভাবে এর সমাধান : প্রজ্ঞাপনে বলা হয়েছে প্রযোজ্য ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের ভেরিফাইড কপি জমা নেয়া হবে। সিলেট পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, ১৮ বছরের উপরের বয়সী যারা ভোটার নিবন্ধন করেছেন, কিন্তু এখনো আইডি কার্ড পাননি তারা তাদের ভোটার স্লিপ দেখে সংশ্লিষ্ট নির্বাচনী অফিস থেকে অনলাইন কপি সংগ্রহ করে পাসপোর্টের আবেদন করতে পারবেন। অথবা নির্বাচনী অফিসের ওয়েবসাইড থেকে ভোটার আইডি কার্ডের কপি ডাউনলোড করে আবেদনের সাথে সংযুক্তি করে দিলে কোন সমস্যা হবেনা। এই কপি সত্যায়িত করে জমা দিতে হবে। আবার এই কপি পাসপোর্ট অফিস অনলাইনে যাচাই-বাছাই করে সঠিক হলে কেবল সেই আবেদন গ্রহণযোগ্য হবে বলে জানিয়েছেন সিলেট পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. নুরুল হুদা।

তবে যাদের বয়স ১৮ বছরের নিচে এবং ১৫ বছরের উপরে তারা জন্মনিবন্ধন কার্ড দিয়ে পাসপোর্ট এর আবেদন করতে পারবেন। এছাড়া ১৫ বছরের নিচের বয়সীদের মা-বাবার ভোটার আইডি কার্ড আবেদনের সাথে জমা দিতে হবে।

 

প্রভাতবেলা /১৮-ডিসেম্বর-১৯/ তৌহিদ’জিহান

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ