১৯তম এশিয়ান গেমসের জন্য ২৪০ সদস্যের বাংলাদেশ দল

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২৩

১৯তম এশিয়ান গেমসের জন্য ২৪০ সদস্যের বাংলাদেশ দল

মাঠে ময়দানে ডেস্ক:

আসন্ন ১৯তম এশিয়ান গেমসের জন্য ২৪০ সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর চীনের হাংজুতে অনুষ্ঠেয় গেমসে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশের অ্যাথলেটরা।

 

দলে রয়েছে ১০৪ জন পুরুষ ও ৭৬জন মহিলা অ্যাথলেট, ৫৫জন পুরুষ কর্মকর্তা ও প্রশিক্ষক এবং পাঁচজন নারী প্রশিক্ষক ও কর্মকর্তা। আরচারি (পুরুষ ও মহিলা), অ্যাথলেটিকস (পুরুষ ও মহিলা), বক্সিং (পুরুষ ও মহিলা), ক্রিকেট (পুরুষ ও মহিলা), ফুটবল (পুরুষ ও মহিলা), ব্রিজ (পুরুষ), গলফ (পুরুষ), হকি (পুরুষ), কাবাডি (পুরুষ ও মহিলা), শ্যূটিং (পুরুষ ও মহিলা), সাঁতার (পুরুষ ও মহিলা), ভারোত্তোলন (পুরুষ ও মহিলা), জিমন্যাস্টিকস (পুরুষ), কারাতে (পুরুষ ও মহিলা), দাবা, ফেন্সিং ও তায়কোয়ানডো ইভেন্টে অংশ গ্রহণ করবে বাংলাদেশের ক্রীড়াবিদগণ।

 

গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ পাস্টে বাংলাদেশ দলের পতাকা বহন করবেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ ও নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন।

অবশ্য গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনীর চার দিন আগেই আগামী ১৯ সেপ্টেম্বর ফুটবল ইভেন্টে অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশ এশিয়ান গেমসের অভিযান শুরু করবে। আর ২২ সেপ্টেম্বর ক্রিকেট নিয়ে মাঠে নামবে টাইগাররা। যে কারণে আগামী ১৬ ও ১৮ সেপ্টেম্বর চীনের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে যথাক্রমে ফুটবল ও ক্রিকেট দল। এরপর পর্যায়ক্রমে ধাপে ধাপে চীনের উদ্দেশে যাত্রা করবে কন্টিনজেন্টভুক্ত অন্য অ্যাথলেটরা।

আরও পড়ুন  হার দিয়ে শুরু মাশরাফিদের নিউজিল্যান্ড সফর

 

দলের সেফ দ্য মিশনের দায়িত্ব পালন করবেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) কোষাধ্যক্ষ ও বাস্কেটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক একে সরকার। তার ডেপুটির দায়িত্বে থাকবেন বাংলাদেশ সেনাবাহিনী ক্রীড়া নিয়ন্ত্রন বোর্ডের চেয়ারম্যান ও বিওএ সদস্য ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

 

এশিয়া মহাদেশের ৪৫ টি দেশের আনুমানিক ১২ হাজার অ্যাথলেট এবারের আসরে অংশ নিতে যাচ্ছে। ৬১টি ডিসিপ্লিনের ৪৮১টি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে এসব ক্রীড়াবিদ। গেমসে বাংলাদেশ দল ভালো ফল করবে বলে দারুন আশাবাদি বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

 

আজ বিওএ মিলনায়তনে গেমস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিওএ মহাসচিব বলেন,‘ সম্ভাব্য সেরা দল নিয়েই আমরা এশিয়ান গেমসে অংশ নিতে যাচ্ছি। বছরব্যাপী অনুশীলনে ছিল আরচারি ও শ্যটিংয়ের ক্রীড়াবিদরা। এ সময় বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টেও অংশ নিয়েছে তারা। ক্রিকেট থেকেও ভালো ফলাফল আশা করছি আমরা।’

 

বক্সিং ও অ্যাথলেটিকস ইভেন্ট থেকেও ভালো ফল পাবার সুযোগ আছে উল্লেখ করে বিওএ মহাসচিব বলেন, যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশ বংশোদ্ভুত নারী বক্সার জিন্নাত ফেরদৌস এবং যুক্তরাজ্য প্রবাশী ১০০ মিটার স্প্রিন্টার ইমরানুর রহমানের কাছ থেকে সম্মানজনক ফলাফলের প্রত্যাশা রয়েছে।

আরও পড়ুন  পেস বোলিংয়ে ল্যাঙ্গাভেল্ট, স্পিনে ভেট্টরিকে কোচ নিয়োগ

 

শাহেদ রেজা বলেন, ‘এশিয়ান গেমসের আগের ফলাফলের তুলনায় এবার আরো ভালো ফলাফল আশা করছি। এবার ফলাফলের বিষয়ে আমরা বেশ ইতিবাচক। আশা করি দেশের জন্য এশিয়ান গেমস থেকে ভালো ফলাফল নিয়ে আসবে বাংলাদেশের অ্যাথলেটরা।’

 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সেফ দ্য মিশন এ কে সরকার, ডেপুটি সেফ দ্য মিশন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী ও বিওএ মিডিয়া কমিটির সম্পাদক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগির।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ