৫৪ পেরিয়ে মিশা সওদাগর

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১

৫৪ পেরিয়ে মিশা সওদাগর

আনন্দ ঝর্ণা ডেস্ক:

রাজিব-হুমায়ূন ফরীদি পরবর্তী সময় থেকে শুরু করে এখন পর্যন্ত ঢালিউডের সবচেয়ে সফল খল অভিনেতা মিশা সওদাগর। দীর্ঘ ক্যারিয়ারে আট শতাধিক ছবিতে তিনি অভিনয় করেছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন দুইবার। একবার শ্রেষ্ঠ খল অভিনেতা বিভাগে, আরেক বার শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা বিভাগে। এতেই প্রমাণিত হয়, যেকোনো চরিত্রেই তার অভিনয় সাবলীল।

আজ সেই গুণী তারকার জন্মদিন। ১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরান ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম হয়েছিল মিশা সওদাগর। ৫৪ পেরিয়ে ৫৫ বছরে পা দিলেন অভিনেতা। তার প্রকৃত নাম শাহিদ হাসান। তাহলে তিনি মিশা সওদাগর নাম পেলেন কোথা থেকে? যে নামে সারা দেশের মানুষ তাকে চেনে।

ঘটনা হচ্ছে, এই অভিনেতার স্ত্রীর নাম মিতা। তাদের সংসারে হাসান মোহাম্মদ ওয়ালিদ ও ওয়াইজ করণী নামে দুই ছেলে সন্তান রয়েছে। তো স্ত্রীর মিতা নামের ‘মি’ এবং নিজের শাহিদ নামের ‘শা’ একসঙ্গে করে তিনি নিজের নাম রাখেন মিশা। এরপর দাদার নামের থেকে সওদাগর উপাধি নিয়ে পুরো নামকরণ করেন মিশা সওদাগর। অভিনেতার দাদার নাম জুম্মন সওদাগর। বাবা ওসমান গনি, মা বিলকিস রাশিদা। তিন ভাই-দু্ই বোনের মধ্যে মিশা চতুর্থ।

মিশা তার এবারের জন্মদিনটা স্ত্রী মিতা ও দুই সন্তানের সঙ্গে আমেরিকাতে কাটাচ্ছেন। বিশেষ এ দিনে সবার কাছে দোয়া চেয়ে অভিনেতা বলেন, ‘জন্মদিন মানেই তো বয়সটা বেড়ে গেল। সবার কাছে দোয়া চাই, যেন পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে ভালো থাকতে পারি, সুস্থ থাকতে পারি। এই দিন নিয়ে আমার বাড়তি উচ্ছ্বাস নেই। জন্মদিনে একটাই চাওয়া, দ্রুত যেন বিশ্ব থেকে করোনাভাইরাস চলে যায়। আল্লাহর কাছে সেই প্রার্থনা করি।’

অভিনয়ে এলেন যেভাবে

১৯৮৬ সালে এফডিসি আয়োজিত ‘নতুন মুখের সন্ধ্যানে’ প্রতিযোগিতায় নির্বাচিত হয়ে সিনেমায় যাত্রা শুরু করেন মিশা সওদাগর। প্রথম দিকে তিনি ‘চেতনা’ ও ‘অমরসঙ্গী’ নামে দুটি ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন। কিন্তু সাফল্যের দেখা পাননি। পরবর্তীতে বিভিন্ন পরিচালক তাকে খল চরিত্রে অভিনয়ের পরামর্শ দেন। সেই মতোই কাজ শুরু করে মিশা। আর এখন তিনি বাংলা চলচ্চিত্রের ইতিহাসের টপ ভিলেনদের একজন।

তিন দশকের বেশি সময় ধরে মিশা সওদাগর বলতে গেলে অপ্রতিরোধ্য। তিনি সর্বপ্রথম খল চরিত্রে অভিনয় করেন তমিজ উদ্দিন রিজভী পরিচালিত এবং সালমান শাহ-শাবনাজ অভিনীত ‘আশা ভালবাসা’ ছবিতে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। বর্তমানে অভিনয়ের পাশাপাশি মিশা চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 74
    Shares

সর্বশেষ সংবাদ