ডাকসু : ১৫ হলের ফলাফল

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, মার্চ ১২, ২০১৯

ডাকসু : ১৫ হলের ফলাফল

প্রভাতবেলা ডেস্ক: দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠেয় ডাকসু নির্বাচন শুরু হয় সকাল ৮টায়। বেলা ২টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এতে ৪৩ হাজার ২৫৬ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোটারের মধ্যে ছাত্র ২৬ হাজার ৯৪৪ এবং ছাত্রী ১৬ হাজার ৩১২ জন।

ডাকসুতে ২৫ পদে নির্বাচন হচ্ছে। বিভিন্ন পদের মধ্যে আছে ভিপি, জিএস, এজিএস একটি করে ৩টি। আরও আছে- সম্পাদকীয় ৯টি এবং ১৩টি সদস্যপদ। এসব পদের জন্য বিভিন্ন প্যানেল ও স্বতন্ত্রসহ প্রার্থী ২২৯ জন। তাদের মধ্যে স্বতন্ত্রসহ ভিপি ২১, জিএস ১৪ জন।

ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে ১৩টি প্যানেল। অন্যদিকে প্রত্যেক হল সংসদে ১৩টি পদে নির্বাচন হচ্ছে। এর মধ্যে ভিপি, জিএস, এজিএস একটি করে তিনটি। আরও আছে সম্পাদকীয় ৬, সদস্য ৪টি। হল সংসদ (১৮টি হল, ২৩৪ পদে) প্রার্থী ৫০৯ জন। হল সংসদ ও ডাকসু মিলিয়ে প্রত্যেক শিক্ষার্থীকে গড়ে ৩৮টি করে ভোট দিতে হয়। সুষ্ঠুভাবে ভোটের কাজ শেষ করতে রিটার্নিং অফিসারসহ (আরও) ৪২ জন কাজ করেন।

এর মধ্যে জালভোট, কেন্দ্র দখল ও অনিয়মের অভিযোগ তুলে ছাত্রলীগ ছাড়া সব ছাত্র সংগঠন সমর্থিত প্যানেল এবং স্বতন্ত্র প্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ও হল সংসদ নির্বাচন বর্জন করেছেন। পুনঃভোটের দাবির পাশাপাশি মঙ্গলবার ক্যাম্পাসে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন। এ সময় সব ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন তারা।

অপরদিকে ডাকসু নির্বাচন চলাকালে রোকেয়া হলের ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে নূরুল হক নূর, লিটন নন্দী দাস ও মুস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মামলা করার কথা বলেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

সোমবার (১১ মার্চ) রোকেয়া হলের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গোলাম রাব্বানী বলেন, ‘যদি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রার্থিতা বাতিলে কোনো পদক্ষেপ না নেয় তাহলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।’

এছাড়া উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, ‘দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠু ও সুন্দরভাবে উৎসবমুখর পরিবেশ, সুন্দর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বেশিরভাগ জায়গায়। এক দুই জায়গায় বাকি আছে। সেখানেও কিছু সময়ের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন হবে।’

ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা সুশৃঙ্খল এবং তাদের গণতন্ত্রের মূল্যবোধ রয়েছে। এটা দেখে আমি খুশি। তাদের এই মূল্যবোধ আমাদের অনুপ্রেরণা দেয়। সামনের দিনগুলোতে এই ধারা অব্যাহত থাকবে।’

সবশেষ সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় হল প্রাঙ্গণে বিভিন্ন হলের ফলাফল ঘোষণা করা হয়-

স্যার এ. এফ. রহমান হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হল সংসদে ছাত্রলীগের পূর্ণাঙ্গ প্যানেল জয় লাভ করেছে। ভিপি হয়েছেন ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের ছাত্র আব্দুল আলিম খান ও জিএস হয়েছেন মনোবিজ্ঞানের ছাত্র আব্দুর রহিম।

নটরডেম কলেজ থেকে আসা আলিম পূর্বে ঢাবি ছাত্রলীগের উপ দফতর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এবং ঢাকা কলেজ থেকে এইসএসসি পাস আব্দুর রহিম সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন স্যার এ এফ রহমান হলে।

ফজলুল হক মুসলিম হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে ফজলুল হক মুসলিম হলে ভিপিসহ পাঁচ পদে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন।

তারা হলেন- সহ-সভাপতি (ভিপি) মাহমুদুল হাসান তমাল, বহিরঙ্গন ক্রীড়া বিষয়ক সম্পাদক খন্দকার বাপ্পী, পাঠকক্ষ বিষয়ক সম্পাদক আবদুর রাকীব, সদস্য শামিম এবং মাহবুব।

ছাত্রলীগের আটজন হলেন- সাধারণ সম্পাদক (জিএস) মাহফুজুর রহমান, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) শাহিনুর, অভ্যন্তরীণ ক্রীড়া বিষয়ক সম্পাদক রওনক ইসলাম, সমাজসেবা বিষয়ক সম্পাদক রানা আরাফাত, সংস্কৃতি বিষয়ক সম্পাদক ইমরান হোসেন, সাহিত্য সম্পাদক আবু হাসিব ও দুজন সদস্য কাইছার ও রাফসান।

সোমবার রাতে হলটির দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তা এ ফল ঘোষণা করেন।

সূর্যসেন হল;

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে মাস্টারদা সূর্যসেন হলে ১৩ পদের মধ্যে ১১টি ছাত্রলীগের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। বাকি দুটিতে জয় পেয়েছে স্বতন্ত্র প্রার্থী।

আরও পড়ুন  বিএনপি নেতা আমির খসরু-স্বপন-প্রিন্সের জামিন নামঞ্জুর

ঘোষিত ফলাফলে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের মারিয়াম জাহান খান সোহান এবং সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হয়েছেন সিয়াম রহমান।

জগন্নাথ হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভিপি পদে ছাত্রলীগের উৎপল বিশ্বাস, এবং জিএস পদে কাজল দাশ জয়ী হয়েছেন। এই হলে ছাত্রলীগ পূর্ণ প্যানেলে জয়ী হয়েছে।

হলটির দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তা এই ফল ঘোষণা করেন।

জসীমউদ্দীন হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীমউদ্দীন হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছেন মো. ফরহাদ আলী। এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে বিজয়ী হয়েছেন ইমাম হাসান। এরা দুজনই ছাত্রলীগ প্যানেলের সদস্য।

ভিপি পদে ফরহাদ পেয়েছেন ৭১২ ভোট এবং জিএস পদে ইমাম ৬৩০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। সহ সাধারণ সম্পাদক (এজিএস) পদে ৬৯২ ভোট পেয়ে সাইফুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

সাহিত্য সম্পাদক পদে ৮২৬ ভোট পেয়ে আব্দুল্লাহ আল নোমান, সংস্কৃতি সম্পাদক পদে ৮১৭ ভোট পেয়ে ইমাম উল হাসান, পাঠকক্ষ সম্পাদক পদে ৭৮৯ ভোট পেয়ে মো. নাসির উদ্দীন, অভ্যন্তরীন ক্রীড়া সম্পাদক পদে ৭২১ ভোট পেয়ে লুৎফুর রহমান, বহিরঙ্গন ক্রীড়া সম্পাদক পদে ৭৯৩ ভোট পেয়ে মো. জাহিদ হাসান ও সমাজসেবা সম্পাদক পদে ৬১৪ ভোট পেয়ে মো. গোলাম কিবরিয়া নির্বাচিত হয়েছেন।

সদস্য পদে ৭৬৪ ভোট পেয়ে নাইম মোল্লা, ৬৮১ ভোট পেয়ে আহসানুল হক শিমুল, ৬৪৬ ভোট পেয়ে আব্দুল্লাহ আল মামুন ও ৫৬২ ভোট পেয়ে মহসিন আলম তালুকদার নির্বাচিত হয়েছেন।

স্যার সলিমুল্লাহ মুসলিম হল;

স্যার সলিমুল্লাহ মুসলিম হলে পূর্ণ প্যানেলে জয় পেয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। এই হলের সহসভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন মো. মুজাহিদ কামাল (৯৬৬ ভোট), সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন জুলিয়াস সিজার (৮৯৫ ভোট)।

হল সংসদের ১৩টি পদের সবগুলোতেই বিজয়ী হয়েছেন ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা।

এই প্যানেল থেকে বিজয়ী বাকি প্রার্থীরা হলেন- সহকারী সাধারণ সম্পাদক (এজিএস) পদে নওশের আহমেদ (৮০৩ ভোট), সাহিত্য সম্পাদক পদে আকিব মুহাম্মদ ফুয়াদ (৫৯১ ভোট), সংস্কৃতি সম্পাদক পদে মিশাদ (৫৬৯ ভোট), পাঠকক্ষ সম্পাদক পদে সোহরাব হোসেন (৮৯৯ ভোট), অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক পদে কাহহার ফাহিম (৭১৬ ভোট), বহিঃক্রীড়া সম্পাদক পদে জাহিদ হাসান (৬৯২ ভোট), সমাজসেবা সম্পাদক পদে মিলন খান (৮৬২ ভোট) এবং সদস্য পদে সৈকত (৮১৯ ভোট), লিমন (৬২৫ ভোট), রাকিব (৭৩৫ ভোট) ও সেজান (৭০৫ ভোট)।

শামসুন্নাহার হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে শামসুন্নাহার হলে কোটা সংস্কার প্যানেল থেকে ভিপি ও জিএস নির্বাচিত হয়েছেন।

তারা হলেন- সহ-সভাপতি (ভিপি) পদে শেখ তাসনিম আফরোজ ইমি, সাধারণ সম্পাদক (জিএস) আফসানা ছপা।

কোটা সংস্কার আন্দোলনের সক্রিয় সদস্য শেখ তাসনিম আফরোজ ইমি ও যুগ্ম আহ্বায়ক আফসানা ছপা।

বিজয় একাত্তর হল;

বিজয় একাত্তর হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগ সমর্থিত সজীবুর রহমান সজীব। এ প্যানেলে সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস নির্বাচিত হয়েছেন। তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী। সজীব ১৩৪৭ ভোট পেয়ে ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন।

সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান ১৩২৭ ভোট এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস ১৫৭৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

একুশে হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগের মো. মেহেদী হাসান সুমন। নির্বাচনে মেহেদী ৫৭৮ ভোট পেয়ে ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান হাবীব ৫০৭ ভোট এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে আলিফ আল আহমেদ ৬৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন  করোনা ভাইরাসে মৃত বেড়ে ৭২২

তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

সূর্য সেন হল;

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে মাস্টার দা’ সূর্য সেন হলে দুটি পদ ছাড়া ভিপি-জিএস-এজিএসসহ ১১টি পদে নির্বাচিত হয়েছে ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থীরা।

এ হলের ভিপি নির্বাচিত হয়েছেন মারিয়াম সোহান, জিএস নির্বাচিত হয়েছেন সিয়াম রহমান এবং এজিএস নির্বাচিত হয়েছেন মোরশেদ সালাম।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাহিত্য বিষয়ক সম্পাদক আল সাদী ও বহিরাঙ্গন ও ক্রীড়া সম্পাদ জুলহাস নির্বাচিত হয়েছেন।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে পূর্ণ প্যানেলে জয়ী হয়েছে ছাত্রলীগ। হলের সহসভাপতি (ভিপি) পদে জয়ী হয়েছেন ছাত্রলীগের শরিফুল ইসলাম শাকিল। তিনি পেয়েছেন ৮২৬ ভোট।

সাধারণ সম্পাদক (জি এস) পদে জয়ী হয়েছেন একই প্যানেলের হাসিবুল হোসেন শান্ত। তিনি পেয়েছেন ৬৪৪ ভোট। সহসাধারণ সম্পাদক (এজিএস) পদে জয়ী হয়েছেন আব্দুল্লাহ মমিন আবির। তিনি পেয়েছেন ৯৪১ ভোট।

বঙ্গবন্ধু হল;

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলীগের পুরো প্যানেলে জয়ী হয়েছে। এ হলের ভিপি নির্বাচিত হয়েছেন আকমল হোসেন, জিএস নির্বাচিত হয়েছেন মেহেদী হাসান শান্ত এবং এজিএস জুলফিকার হাসান।

বঙ্গবন্ধু হলে ভিপি পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের আকমল হোসেন পেয়েছেন ৯৭৯ ভোট। জি এস পদে নির্বাচিত হয়েছেন মেহেদী হাসান শান্ত। তিনি পেয়েছেন ৯৯৫ ভোট। এজিএস পদে জয়ী হয়েছেন জুলফিকার হাসান। তিনি পেয়েছেন এক হাজার ১১ ভোট।

ফজিলাতুন্নেছা মুজিব হল;

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হলেন স্বতন্ত্রপ্রার্থী রিকি হায়দার আশা।

সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় হল প্রাঙ্গণে ফল ঘোষণা করা হয়। এ হলে ভোটের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছাত্রলীগের ৯ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন।

ছাত্রলীগের পূর্ণ প্যানেল ছাড়া তিনজন প্রার্থী স্বতন্ত্রভাবে নির্বাচন করেন। তারা তিনজনই নির্বাচিত হয়েছেন। অন্য দুইজন হলেন সাহিত্য সম্পাদক পদে খাদিজা শারমিন, সংস্কৃতি সম্পাদক পদে তাসনীম হালিম মীম।

সাধারণ সম্পাদক পদে ছাত্রলীগের সারা বিনতে জামাল নির্বাচিত হয়েছেন।

জহুরুল হক হল;

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জহুরুল হক হলে ভিপি, জিএস ও এজিএসসহ ১৩ পদের সবকটিতে ছাত্রলীগ বেসরকারিভাবে বিজয়ী হয়েছে।

ভোট গণনা শেষে সোমবার বিকালে জহুরুল হক হলের প্রভোস্ট এ ফল ঘোষণা করেন। এর আগে, মহসীন হলেও ছাত্রলীগের পূর্ণ প্যানেল বিজয়ী হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়ম, কারচুপি, জালভোট ও ছাত্রলীগের অধিপত্যের অভিযোগ তুলে ভোট বর্জন করেছে ছাত্রলীগ ছাড়া বাকি সব প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা।

মুহসীন হল;

ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ শেষে চলছে গণনা শুরু। এ পর্যন্ত একটি হলের ফলাফল ঘোষণা করা হয়েছে। হাজী মুহম্মদ মুহসীন হল সংসদে ভিপি নির্বাচিত হলেন শহিদুল হক শিশির (ছাত্রলীগ), জি এস হলেন মেহেদী হাসান মিজান (ছাত্রলীগ), এ জি এস হলেন সাদিল আব্বাস (ছাত্রলীগ)।

শহিদুল হক শিশির পেয়েছেন ৭৬০ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাকিল মিয়া পেয়েছেন ২১৭ ভোট।

অন্যদিকে, মেহেদী হাসান মিজান পেয়েছেন ৬২১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিজান রহমান পান ২৫১ ভোট। অন্য ১১টি পদেও ছাত্রলীগ প্রার্থীরা জয়ী হয়েছেন।

সকাল থেকে ভোট গ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জন করছে ছাত্রলীগ ছাড়া সবকটি প্যানেলের প্রার্থীরা।

দীর্ঘ ২৮ বছর পর আজ অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ( ডাকসু) ও হল সংসদ নির্বাচন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ