বিশ্বে করোনায় মৃত ৬ লাখ ছুঁই ছুঁই

প্রকাশিত: ২:১৮ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০২০

বিশ্বে করোনায় মৃত ৬ লাখ ছুঁই ছুঁই

প্রভাতবেলা ডেস্ক বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ৬ লাখ ছুঁই ছুঁই। শেষ খবর অনুযায়ী শুক্রবার(১৭ জুলাই) রাত পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯২ হাজার ১০০ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের এক কোটি ৪০ লাখ ৫৮ হাজার ৫৯৬ জন। তাদের মধ্যে বর্তমানে ৫১ লাখ ৩ হাজার ২০৪ জন চিকিৎসাধীন এবং ৫৯ হাজার ৯৩৬ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৮৩ লাখ ৬০ হাজার ৭১৫ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় আরো ৫১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে দুই হাজার ৫৪৭ জনের মৃত্যু হলো। এ ছাড়া দেশে নতুন করে আরো তিন হাজার ৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ ৯৯ হাজার ৩৫৭ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন করে সুস্থ হয়েছে এক হাজার ৭৬২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন এক লাখ আট হাজার ৭২৫ জন।

আরও পড়ুন  দক্ষিণ সুরমায় ইজতেমা এবং দাওয়াতে তাবলীগ

শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বুলেটিনে অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে ২১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১ জন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে দুজন মৃত্যুবরণ করেছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ১৬ জন, খুলনা ও বরিশাল বিভাগের ছয়জন করে, রাজশাহী ও সিলেট বিভাগের তিনজন করে এবং রংপুর বিভাগের চারজন রয়েছেন।

অধ্যাপক নাসিমা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪২ জন এবং বাড়িতে নয়জন মারা গেছে। তিনি বলেন, দেশে মোট মৃতদের মধ্যে ঢাকা বিভাগে এক হাজার ২৫৫ জন, চট্টগ্রাম বিভাগে ৬৫৫ জন, রাজশাহী বিভাগে ১৩১ জন, খুলনা বিভাগে ১৫০ জন, বরিশাল বিভাগে ৯৭ জন, সিলেট ১১৬ জন, রংপুরে ৮৭ জন ও ময়মনসিংহে ৫৬ জন রয়েছেন।

আরও পড়ুন  নাটোরে পৃথক দুর্ঘটনায় তিন জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৮১ জনের নমুনা সংগ্রহ হয়েছে। এর মধ্যে ১৩‌ হাজার ৪৬০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তিন হাজার ৩৪ জনের শরীরে নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে, যা নমুনা পরীক্ষার ২২ দশমিক ৫৪ শতাংশ।

ডা. নাসিমা আরো বলেন, গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৬২ জন করোনা থেকে সুস্থ হয়েছে। এ নিয়ে করোনায় আক্রান্ত মোট এক লাখ আট হাজার ৭২৫ জন সুস্থ হয়ে উঠল। মোট আক্রান্ত শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৫৪ শতাংশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ