কেন ভোরে ঘুম থেকে উঠতে হবে?

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২২

কেন ভোরে ঘুম থেকে উঠতে হবে?

প্রথমদিকে, ভোর ৫ টায় ঘুম থেকে ওঠা কঠিন এবং বিরক্তিকর মনে হতে পারে কিন্তু আপনি যখন একবার ভোর ৫ টায় ঘুম থেকে উঠার অভ্যাস করতে শুরু করবেন তখন আপনার দিন অন্যদের চেয়ে অনেক বেশি ফলপ্রসূ হবে এবং আপনি অসাধারণ হয়ে উঠবেন সর্বক্ষেত্রে।

সকালে গভীরভাবে আমাদের মস্তিষ্ক ডোপামিন নিঃসরণ করে যা আমাদের আনন্দিত করে। সকালে আমরা যেকোনো কাজে মনোনিবেশ করতে পারি এবং যেকোনো সমস্যার মূল কারণ নিয়ে কাজ করতে পারি। ভোর ৪টা থেকে ৬টা পর্যন্ত আমাদের ব্রেইন ফাংশন ১০০% কাজ করে।

সকালের সময়, সৃষ্টিকর্তা আমাদের ৩ টি বন্ধু উপহার দিয়েছেনঃ

  1. নীরবতা
  2. নির্জনতা
  3. নিস্তব্ধতা

সকালে সময় আমরা যাই করি না কেন, তা আমাদের প্রোডাক্টিভিটি বৃদ্ধি করে অন্য সময়ের তুলনায় এবং সকালে করা যেকোনো কাজের আউটফুট অন্যান্য সময়ের চেয়ে তিনগুণ।

আমাদের মনের ৩ টি অবস্থা রয়েছেঃ

১.থিটা অবস্থা – থিটা অবস্থায় আমাদের কর্মক্ষম শক্তি একদম কম এবং এ সময় আমরা কোনও কাজ করতে চাই না এবং আমাদের মন খুব দ্রুত বিক্ষিপ্ত হয়ে যায়। আমরা সাধারণত সন্ধ্যার সময় থিটা অবস্থায় থাকি।

২.আলফা অবস্থা – আলফা অবস্থায় আমরা ১০০% প্রচেষ্টা দেই এবং আমাদের ৬০% কাজ সম্পন্ন হয়। আমরা সাধারণত দিনের বেলায় আলফা অবস্থায় থাকি।

৩.বিটা অবস্থা / ফ্লো বা প্রবাহ অবস্থা — প্রবাহ অবস্থার বিটা স্টেট হল সবচেয়ে উৎপাদনশীল অবস্থা। এই অবস্থা সর্বাধিক প্রোডাক্টিভ সময় 3S এর (নীরবতা, নির্জনতা, নিস্তব্ধতা) জন্য। বিটা অবস্থায়, কর্টিসল (স্ট্রেস হরমোন) হ্রাস পায় এবং ডোপামিন এবং সেরোটোনিন (সুখী হরমোন) নিঃসৃত হয়। আপনার কাজের বা পড়ালেখার সর্বোচ্চ আউটফুট বা প্রোডাক্টিভিটির জন্য বিটা স্টেট ছাড়া অন্য কোন সময়ের প্রয়োজন হয় না যদি আপনি ভোর ৫ টায় আপনার সকাল শুরু করতে পারেন।

ভোর ৫ টায় ঘুম থেকে ওঠা আপনার উৎপাদনশীলতা বাড়াবে এবং আপনাকে সুখী মানুষে পরিণত করবে। আচ্ছা ভাবুন তো আপনি যদি আপনার সমস্ত দিনের কাজ প্রথম ৩ ঘন্টায় সম্পন্ন করতে পারেন তবে আপনার কেমন লাগবে!

এতে দিনের অন্যান্য সময়ে আপনি আপনার ইচ্ছা মতো যেকোনো কাজ করতে পারবেন। কারণ আপনার হাতে অনেক অবসর সময় থাকবে।

তাই আমাদের সবার উচিত সকাল ৫ টায় ঘুম থেকে ওঠার অভ্যাস গঠন করা। তবেই আমাদের জীবন হয়ে উঠবে পরিপূর্ণ সুন্দর।

সুপ্রভাত সবাইকে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ