ভিসা নীতি শিক্ষার্থীদের বিদেশ গমনে প্রভাব ফেলবে না: সিলেটে শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২৩

ভিসা নীতি শিক্ষার্থীদের বিদেশ গমনে প্রভাব ফেলবে না: সিলেটে শিক্ষামন্ত্রী

প্রভাতবেলা প্রতিবেদক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীরা বিদেশ যাওয়ার ক্ষেত্রে ভিসা নীতি কোনো প্রভাব ফেলবে না। যেসব দেশ ভিসা নীতি দেয়, তারা আরও আগ্রহী বিদেশি শিক্ষার্থী নিতে। তাদের দেশের অনেক বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীর ফির ওপর নির্ভরশীল।

বুধবার সিলেট জেলা স্টেডিয়ামে বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির আয়োজনে ৫০তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি আগামী নির্বাচনে প্রভাব পড়বে না জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমরা একটা স্বাধীন সার্বভৌম দেশ। ভিসা নীতিতে সরকার কোনো চাপ অনুভব করছে না। অবাধ সুষ্ঠু নির্বাচন করার জন্য সরকার অঙ্গীকারবদ্ধ। আমাদের স্বাধীন নির্বাচন কমিশন আছে। সরকার নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করবে। বাংলাদেশের মানুষ অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে তাদের পরবর্তী সরকার নির্বাচন করবে।’

 

শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য স্কুলগুলোতে মাঠ থাকার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘পুরোনো স্কুলগুলোতে মাঠ রয়েছে। কিন্তু কিন্ডারগার্টেনে মাঠ নেই। স্কুলের জন্য মাঠ থাকা জরুরি। মহানগরে জমি পাওয়া দুঃসাধ্য ব্যাপার। সব জায়গায় স্কুল হচ্ছে, কিন্তু খেলাধুলার জন্য কোনো মাঠ নেই। অনেক জায়গায় খেলার মাঠ থাকলেও অনেকে সেটা আটকে রেখে দিচ্ছে। আমরা স্কুল অনুমোদন দিলে খেলাধুলার জায়গা দেখে অনুমোদন দিই।’

আরও পড়ুন  ছাতকের খুরমা (উত্তর) ইউনিয়নে এড. মনির উদ্দিনের গণসংযোগ অব্যাহত

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকার মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এতে সভাপতিত্ব করেন। এতে স্বাগত বক্তব্য দেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রমা বিজয় সরকার।

 

বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ঢাকার মহাপরিচালক হাবিবুর রহমান, সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ সিদ্দিকী, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) জোবায়েদুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকার চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ