মসজিদ হোক সর্বজনীন

প্রকাশিত: ৪:৩৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০২০

মসজিদ হোক সর্বজনীন
মসজিদ হোক সর্বজনীন ৷ মসজিদ হোক আল্লাহর ঘর ৷ আল্লাহ যেমন সর্বজনীন ৷ 
শায়খ নাজমুল হাসান ♦ আহলে হাদীসদের একজন বড় নেতা ও আলেম রাজশাহীর আসাদুল্লাহ আল গালিব ৷ আজ উনার একটা ভিডিও দেখলাম ৷ তিনি বলছেন, মাযহাবকে লাথি মেরে মাযহাব থেকে বেরিয়ে আসতে হবে ৷ এবং আহলে হাদীস হওয়া ছাড়া কারো মুক্তি নাই ৷
আরেক বক্তা বলেন, ভিন্ন মতালম্বীদের বই পুড়িয়ে ফেলতে হবে৷ তারা নিজেদের মত অনুযায়ী চলবেন ৷ ভালো কথা ৷ কিন্তু মাযহাবকে লাথি মারতে হবে কেন? বইপত্র পুড়িয়ে ফেলতে হবে কেন ? তাদের আজ শক্তি থাকলে বাস্তবেই যে তারা এগুলো করে দেখাতেন না, এর নিশ্চয়তা কী?
আহলে হাদীস মক্তব মসজিদ ভেঙ্গে দেয়া যেমন নিন্দনীয় তেমনই নিন্দনীয় আহলে হাদীসদের এই উগ্রপন্থা ৷ তাদের নিজেদের আলাদা আহলে হাদীস নাম দিয়ে মসজিদ বানাতে হয় কেন?
আবহমান কাল ধরে চার মাযহাব প্রচলিত ৷ কই, কোথাও তো শুনি নি হানাফি মসজিদ, শাফেঈ মসজিদ নামে আলাদা মসজিদ হতে ৷ তাহলে আহলে হাদীস ট্যাগ লাগিয়ে আলাদা মসজিদ করতে হবে কেন ৷ আহলে হাদীস কি আলাদা ধর্ম? মসজিদ শুধু মসজিদ ৷ আল্লাহর ঘর ৷ সেটাকে বিশেষায়িত করার কী আছে!
উপরন্তু আহলে হাদীসরা তাদের মসজিদকে আহলে হাদীস মসজিদ বলেই ক্ষান্ত হয় না ৷ বলে, সহী আকীদার মসজিদ ৷ সহী আকীদার মাদ্রাসা ৷ সহী আকীদার মক্তব ৷ এগুলোর মানে কী? আহলে হাদীস মসজিদ ছাড়া অন্য সকল মসজিদ ভুল আকীদার মসজিদ? সব বেদাতী মসজিদ? এ ধরণের সহী গায়রে সহীর ট্যাগ মানুষের মনে ক্ষোভের সঞ্চার করবে না?
মসজিদ হোক আল্লাহর ঘর ৷ আল্লাহ যেমন সর্বজনীন ৷ মসজিদও হোক সর্বজনীন ৷
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 13
    Shares

সর্বশেষ সংবাদ