এলো শীতের আগমনী বার্তা

প্রকাশিত: ১১:৪৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২০

এলো শীতের আগমনী বার্তা

প্রভাতবেলা ডেস্ক:

হিমালয়ের খুব কাছে হওয়ায় শীতের আগমনী বার্তায় ঘন কুয়াশার চাঁদরে ঢেকে গেছে গোটা তেঁতুলিয়া উপজেলা। এ বছর শীতের আগমন আশ্বিনের শুরুতেই প্রতিদিন রাত ও ভোর থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়েছে জেলার বিভিন্ন স্থান। সড়কে যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

সকালে হালকা কুয়াশার চাদরে ঢেকে যায় পথঘাট। গাছে গাছে লতা পাতা আর ঘাসের ওপর ঝরছে শিশির বিন্দু। শিশির ভেঙে চাষি ছুটে যান সবুজ ধানের ক্ষেত্রে। রোদের আলোয় ঘাসের ওপর ঝরে পড়া শিশির বিন্দু চকচক করে ওঠে।

শীতের আগমনী বার্তায় প্রস্তুতিও শুরু করেছে এ এলাকার মানুষ। বস্তাবন্দি রাখা গরম কাপড় বের করতে শুরু করেছে। সন্ধ্যায় হাঁটে মাঠে বাটে জমছে চায়ের আড্ডা। শীতের এই সময়টি উপভোগের দারুণ সময় বলে মনে করেন অনেকে। তবে দিনের বেলায় শীতের ঠিক উল্টোটাই ঘটছে এ জেলায়।

আবহাওয়াবিদদের মতে, আশ্বিন মাসের শেষ সময়ে মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় এবং উত্তরীয় বায়ুর কিছুটা প্রভাব থাকায় শেষ রাতে শীত নেমে আসলে ঠাণ্ডা অনুভূত হয়। বিশেষ করে মৌসুমি বায়ু যখন বাংলাদেশের উপর আর সক্রিয় থাকবে না তখন হালকা ধরনের শীত পড়বে। আর উত্তরের শীতের আমেজ তো দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে প্রকট। এর মাত্রা আর অনুভূতি থাকে ভিন্নতর ।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের অফিস সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.জাহাঙ্গীর আলম জানান, মঙ্গলবার(২৯ সেপ্টেম্বর) সকালে সর্বনিম্ন ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

তিনি আরও বলেন, বিগত কয়েকদিনের বৃষ্টির শেষে রাতে ও সকালে কুয়াশা পড়ছে আর সবে মাত্র শীত শুরু, দিন বাড়ার সাথে সাথে বাড়বে শীত। শীতের সাথে তাপমাত্রা কমে আসতে শুরু করবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 12
    Shares

সর্বশেষ সংবাদ