ময়মনসিংহে হিজড়াদের জন্য মসজিদ নির্মাণ

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৪

ময়মনসিংহে হিজড়াদের জন্য মসজিদ নির্মাণ
প্রভাতবেলা ডেস্ক: মসজিদে তৃতীয় লিঙ্গের মানুষদের নামাজ পড়তে দেওয়া হয় না। নামাজ পড়তে গেলে নানা বাধাবিপত্তি আসে। তাই ইমামের পেছনে দাঁড়িয়ে নামাজ আদায় করতে নিজেরাই বানালেন মসজিদ। এমন ঘটনা ঘটেছে ময়মনসিংহে। জেলার ব্রহ্মপুত্র নদের চরকালিবাড়ি এলাকায় মসজিদটি বানানো হয়েছে।

 

সরেজমিন গিয়ে দেখা যায়, মসজিদের আঙিনায় অজু করছেন আখি হিজড়া। একে একে মসজিদে আসতে শুরু করেন আরও তৃতীয় লিঙ্গের মানুষ। কোনো ভেদাভেদ না রেখে একই সঙ্গে জামাতে অংশ নেন এলাকাবাসীও।

 

তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী জামে মসজিদের সভাপতি আব্দুল মোতালেব জানান, এই জনগোষ্ঠীকে সঙ্গে নিয়েই এলাকাবাসী উদ্যোগ নিয়েছে। এখানে কোনো ভেদাভেদ নেই। তাদের সঙ্গে মিলেমিশে কাতারেই নামাজ আদায় করছেন এলাকাবাসী।

 

এ সময় তৃতীয় লিঙ্গের একজন জানান, মৃত্যুর পর আমাদের কেউ জানাজা দেবে কিনা, সে নিয়ে চিন্তা ছিল। কিন্তু বর্তমানে অন্য সবার মতোই আমাদের জানাজা ও দাফন হবে বলে আশা করছি।

আরও পড়ুন  পরিবেশ মন্ত্রীর সুস্থতা কামনায় বড়লেখা উপজেলা পরিষদে দোয়া

 

মসজিদটির ইমাম হাফেজ মোহাম্মদ কারিমুল ইসলাম বলেন, এ জনগোষ্ঠীর খেদমতের সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি। দেশের এ রকম আরও মসজিদ যাতে গড়ে ওঠে, সে প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

 

সেতুবন্ধন কল্যাণ সংঘের সভাপতি জয়িতা তনু বলেন, আমরাও মানুষ। আমরা তাদেরই সন্তান। একসঙ্গে মিলেমিশে সবাই নামাজ আদায়, কুরআন পাঠ ও ইফতার করছি।

 

ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের সহযোগিতায় ৩৩ শতাংশ সরকারি খাসজমির ওপর মসজিদ ও কবরস্থান নির্মাণ করা হয়েছে। মসজিদে ইমাম-মুয়াজ্জিন নিয়োগের পাশাপাশি মসজিদ কমিটিও করা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ