উপজেলা ভোটও বর্জন করবে বিএনপি

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২৪

উপজেলা ভোটও বর্জন করবে বিএনপি
প্রভাতবেলা ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার উপজেলা পরিষদের ভোটও বর্জন করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

সোমবার রাতে স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ‘এই অবৈধ সরকারের অপরাজনীতি ও নির্বাচনী প্রহসনের অংশীদার না হওয়ার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ বিএনপি, আগামী আট মে থেকে শুরু হওয়া সকল ধাপের উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

ষষ্ঠবারের মতো উপজেলা পরিষদ নির্বাচনে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এবার উপজেলা ভোট হবে চার ধাপে। আট মে, ২১ ,মে, ২৯ মে ও পাঁচ জুন হবে ভোট গ্রহণ।

রিজভীর সই করা বিবৃতিতে বলা হয়েছে, সোমবারের স্থায়ী কমিটির সভায় আসন্ন চার ধাপের উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

আরও পড়ুন  অবশেষে মুক্তি পেলেন খালেদা জিয়া

আর এরপরই সব ধাপের উপজেলা ভোট বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয় উল্লেখ করে বলা হয়েছে, বিএনপি শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ও তার সাজানো নির্বাচন কমিশনের অধীনে এবং প্রশাসন ও পুলিশের প্রকাশ্য একপেশে ভূমিকার জন্য ইতোপূর্বে অনুষ্ঠিত জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচন বর্জন করেছে।

‘এখনও সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি এবং বিদ্যমান অরাজক পরিস্থিতি আরো অবনতিশীল হওয়ায় আসন্ন উপজেলা নির্বাচনে অংশগ্রহণ না করার যৌক্তিক কারণ রয়েছে।’

বিবৃতিতে বলা হয়েছে, এই সরকার ভোট, সংবিধান, ভিন্নমত প্রকাশ, বহু দলের অংশগ্রহণে নির্বাচনসহ মানুষের সহজাত অধিকারগুলোকে নির্দয় দমনের কষাঘাতে বিপর্যস্ত করেছে। আওয়ামী লীগের রাজনীতির একমাত্র ভিত্তি হচ্ছে মানুষকে ভয় দেখিয়ে ক্ষমতা ধরে রাখা।

‘তাই সহিংস সন্ত্রাসের ব্যাপক বিস্তারের ফলশ্রুতিতে এই অবৈধ সরকারের অপরাজনীতি ও নির্বাচনী প্রহসনের অংশীদার না হওয়ার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ বিএনপি আগামী আট মে থেকে শুরু হওয়া সকল ধাপের উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে,’ উল্লেখ করা হয় বিবৃতিতে।

আরও পড়ুন  যুবদল নেতা মকসুদ আহমদের মুক্তির দাবীতে দক্ষিণ সুরমায় বিক্ষোভ মিছিল

প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আট মে। আর প্রথম ধাপের ভোটে তিনটি পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন এক হাজার ৮৯১ জন প্রার্থী।

এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৯৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৪ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৭১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ