ইউটিউব বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তন

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০২০

ইউটিউব বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তন

ইউটিউব  বড় ধরনের পরিবর্তন এনেছে বিজ্ঞাপন নীতিমালায় । নতুন নীতিমালা অনুযায়ী, এখন থেকে সব ভিডিওতে বিজ্ঞাপন দেখাবে গুগল। তবে চ্যানেল মনিটাইজেশন না থাকলে সেই বিজ্ঞাপনের কোনো অর্থই পাবেন না কনটেন্ট ক্রিয়েটররা। 

 

 

ফোর্বস এর প্রতিবেদন অনুযায়ী, ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে এ নীতিমালা চালু করা হয়েছে। তবে বিশ্বব্যাপী রাইট টু মনিটাইজেশন চালু হতে সময় লাগতে পারে ২০২১ সাল পর্যন্ত।

 

এর আগে বিজ্ঞাপন পেতে হলে ইউটিউবের কিছু শর্ত মেনে সদস্য হতে হতো ইউটিউব পার্টনার প্রোগ্রাম ‘ওয়াইপিপি’র। এক হাজারেরও বেশি অনুসারী থাকা ও শেষ ১২ মাসে ৪ হাজার ঘণ্টা ভিউ থাকা অন্যতম শর্ত ছিল।

নতুন নীতিমালা অনুযায়ী, ইউটিউবের ওয়াইপিপিতে নেই এমন চ্যানেলের ভিডিওতেও বিজ্ঞাপন দেয়া হবে। তবে ওয়াইপিপিতে না থাকার কারণে বিজ্ঞাপন থাকা সত্ত্বেও আয় থেকে বঞ্চিত হবে নির্মাতারা।

 

ইউটিউবের এমন সিদ্ধান্তে অনেকে সমালোচনা করলেও ইতিবাচক ভাবে দেখছেন কেউ কেউ। তাদের বক্তব্য হলো, ইউটিউবে আগে থেকেই নিয়ম আছে যে বিজ্ঞাপন পেতে হলে মনিটাইজেশন থাকতে হবে। মনিটাইজেশন ছাড়া যদি বিজ্ঞাপন আসে এতে করে চ্যানেলটির গ্রহণযোগ্যতাও বেড়ে যাবে। ক্রিয়েটর জানতে পারবে যে তার ভিডিওটা কতটা বিজ্ঞাপন ফ্রেন্ডলি। তাছাড়া মনিটাইজেশন পাওয়া মাত্রই শুরু হবে আয়।

সূত্র: ফোর্বস

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ