করোনার টিকা বাজারে আসছেঃ তবে বাংলাদেশ পাচ্ছেনা

প্রকাশিত: ৩:২৩ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০২০

করোনার টিকা বাজারে আসছেঃ তবে বাংলাদেশ পাচ্ছেনা

প্রভাতবেলা ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উ’দ্ভাবিত করোনা ভা’ইরাসের প্র’তিষেধক চলতি বছরে বাজারে আসতে পারে। প্রতিষেধকটি বাজারে আসলেও বাংলাদেশ সহসাই তা পাচ্ছেনা।

করোনার প্র’তিষেধক বাজারে আসার পর প্রথমেই যাবে ইউরোপে। ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এর মধ্যে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডসের সঙ্গে চু’ক্তি স্বাক্ষরিত হয়েছে।

ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা এরই মধ্যে ইউরোপের ইনক্লুসিভ ভ্যাকসিনস অ্যালায়ান্সের সঙ্গে চু’ক্তিবদ্ধ হয়েছে। যার আওতায় জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডে ৪০০ মিলিয়ন ডোজ প্র’তিষেধক সরবরাহ করবে কোম্পানিটি।

এদিকে জার্মান প্রতিষ্ঠান বিয়নটেক এবং কিউরভ্যাক ১৪৪ জন মানুষের দেহে করোনা টিকার দ্বিতীয় ধাপের প’রীক্ষা-নি’রীক্ষা অ’ব্যাহত রেখেছে। এদিকে প্র’তিষেধক পেতে আরও সময় লাগলেও ইবোলার প্র’তিষেধক রেমডিসিভির নিয়ে আশাবাদী দেশটির চিকিৎসকসহ প্রবাসীরাও।

অন্যদিকে কোভিড সং’ক্রমণ যেন পিছু ছাড়ছে না জার্মানির। গত কয়েকদিনে সং’ক্রমণ কমলেও আবার বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ২১ জন কৃষি শ্রমিক, শতাধিক শিক্ষার্থী ও মাং’স প্রক্রিয়াকরণ কারখানায় ৪শ’ কর্মী নতুন করে সং’ক্রমিত হওয়ায় আ’তঙ্ক বেড়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ