করোনায় ভাষাসৈনিক ডা. মির্জা মাজহারুলের মৃত্যু

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২০

করোনায় ভাষাসৈনিক ডা. মির্জা মাজহারুলের মৃত্যু

প্রভাতবেলা ডেস্ক:

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, উপমহাদেশের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ও কিংবদন্তি সার্জন অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার সকালে রাজধানীর বারডেম হাসপাতালের আইসিইউতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

গত ৩০ সেপ্টেম্বর বারডেমের আইসিইউতে ভর্তি হন প্রবীণ এই চিকিৎসক। অনেক দিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। ডা. মাজহারুল মৃত্যুর আগ পর্যন্ত বারডেম হাসপাতালের সার্জারি বিভাগের অনারারি চিফ কনসালটেন্ট ছিলেন।

ডা. মাজহারুলের ভাতিজা মির্জা তোফাজ্জল জানান, বারডেমে জানাজা শেষে এই ভাষাসৈনিককে বিকেলে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

মির্জা মাজহারুল ঢাকা মেডিকেল কলেজের ১ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি সোসাইটি অব সার্জন অব বাংলাদেশের (এসওএসবি) সভাপতির দায়িত্বে ছিলেন।

ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য তাকে ২০১৮ সালে একুশে পদকে ভূষিত করা হয়। ১৯৭১ সালের ১ জানুয়ারি টাঙ্গাইলের কালিহাতীতে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৫৪ সালে অনারারি হাউজ সার্জন হিসেবে ঢাকা মেডিকেল কলেজে কর্মজীবন শুরু করেন মির্জা মাজহারুল ইসলাম। পরে ময়মনসিংহ, চট্টগ্রাম ও ঢাকা মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল হিসেবেও দায়িত্ব পালন করেন। জহুরুল ইসলাম মেডিকেল কলেজের উপদেষ্টা হিসেবে কলেজ প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন তিনি।

ডা. মাজহারুল ১৯৯৩ সাল থেকে বারডেম সার্জারি বিভাগে মুখ্য উপদেষ্টা হিসেবে ছিলেন। দুবার বারডেমের অবৈতনিক মহাপরিচালকের দায়িত্বও পালন করেন। তিনি এত বেশি সার্জারি করেছেন যা এই উপমহাদেশে একটি রেকর্ড।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 29
    Shares

সর্বশেষ সংবাদ