পররাষ্ট্রমন্ত্রী আমাদের দলের কেউ নাঃ আব্দুর রহমান|| আ’লীগের নগর কমিটির সদস্য মোমেন

প্রকাশিত: ৮:২৪ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২২

পররাষ্ট্রমন্ত্রী আমাদের দলের কেউ নাঃ আব্দুর রহমান|| আ’লীগের নগর কমিটির সদস্য মোমেন

পররাষ্ট্রমন্ত্রী আমাদের দলের কেউ নাঃ আব্দুর রহমান|| আ’লীগের নগর কমিটির সদস্য মোমেন। প্রভাতবেলা প্রতিবেদক।

 

তিনি (পররাষ্ট্রমন্ত্রী) আমাদের দলের কেউ না। বলেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার আব্দুর রহমান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আসলেই কি আওয়ামীলীগের কেউ না? দলের সাথে কি সম্পর্ক তাঁর ? তবে দলীয় সুত্র মতে, এ কে আব্দুল মোমেন আওয়ামীলীগের লোক। সিলেট মহানগর আওয়ামীলীগের প্রথম সদস্য, সিলেট জেলা আওয়ামীলীগের উপদেষ্টা এবং ১৫নং ওয়ার্ড  কার্যকরী কমিটির ৩নং সদস্য তিনি।

 

 দলীয় সুত্রমতে,ড. একে আব্দুল মোমেন সিলেট মহানগর আওয়ামী লীগের প্রথম সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা। এছাড়া সিলেট নগরীর ১৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের কার্যকরী কমিটির ৩ নং সদস্য ড. এ কে আবদুল মোমেন। ২০১৫ সালের ২৬ অক্টোবর ওই কমিটি ঘোষিত হয়। কমিটিতে ১ নং সদস্য আবুল মাল আবদুল মুহিত ( প্রয়াত) ও ২ নং সদস্য ড. এ কে আবদুল মোমেন।  এখনো এই কমিটি বহাল রয়েছে। তখন মরহুম বদরউদ্দিন আহমদ কামরান মহানগর আওয়ামী লীগের সভাপতি ও আসাদউদ্দিন আহমদ ছিলেন সাধারণ সম্পাদক।

অদ্যাবধি এ কে আব্দুল মোমেন দল থেকে পদত্যাগ, অব্যাহতি নেয়ার কোন ঘটনাও ঘটেনি। কিংবা তাকে বহিস্কারেরও কোন খবর পাওয়া যায়নি। তবে কেন তিনি আওয়ামীলীগের কেউ নন বলে গণমাধ্যমে জানান দিলে প্রেসিডিয়াম মেম্বার আব্দুর রহমান?

‘ভারতকে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে’ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমে‌নের এমন বক্তব্যের প‌রিপ্রেক্ষিতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেছেন, তিনি (পররাষ্ট্রমন্ত্রী) তো আমাদের দ‌লের কেউ না। আমাদের দল তার এই বক্তব্যে বিব্রত হওয়ার প্রশ্নই আসে না।

 

শ‌নিবার (২০ আগস্ট) ধানম‌ণ্ডির ৩২ নম্ব‌রে ১৫ আগস্ট স্মরণে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির অনুষ্ঠান শে‌ষে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হয়ে এমন কথা বলেন তি‌নি।

তিনি আরও বলেন, যে দল বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশের মা‌টি ও মানুষের ভেতর দিয়ে গড়ে উঠেছে, বড় হয়েছে, সেই দল কখনও কোনো বিদে‌শি শ‌ক্তিনির্ভর হয়ে ক্ষমতায় যাওয়া বা টি‌কে থাকার নীতেতে বিশ্বাস করে না। এই দল সে‌টি আশাও করে না।

সে (পররাষ্ট্রমন্ত্রী) তো আমাদের দলের কেউ না। আমাদের দল তার এই বক্তব্যে বিব্রত হওয়ার প্রশ্নই আসে না।

এসময় পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে এ আওয়ামী লীগ নেতা বলেন, কথাবার্তায় এবং আচরণের ভেতর দিয়ে এমন কিছু বলবেন না যাতে দুষ্ট লোকেরা এর সু‌বিধা নিতে পারে। মানুষকে বিভ্রান্ত করতে পারে, সে ব্যাপারে তি‌নি সতর্ক থাকবেন। এতটুকুই তার কাছে আমাদের চাওয়া।

দল থে‌কে পররাষ্ট্রমন্ত্রী‌কে কোনো নি‌র্দেশনা দেওয়া হয়েছে কি না, জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, তি‌নি (পররাষ্ট্রমন্ত্রী) কে‌বিনেটের একজন সদস্য। সুতরাং কে‌বিনেটের প্রধান হিসেবে প্রধানমন্ত্রী এ বিষয়‌টি দেখভাল করবেন বলে আমরা আশা ক‌রি।

 

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প‌রিপ্রেক্ষিতে ভারতের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব কিংবা বিদে‌শিরা বাংলাদেশ নিয়ে নে‌তিবাচক ধারণা নেয় কি না -এমন প্রশ্নের জবাবে আব্দুর রহমান বলেন, ভারতের সঙ্গে কেন প্রভাব পড়বে? আমরা‌ তো আমাদের দলের পক্ষ থেকে স্পষ্ট করে জা‌নিয়ে‌ছি। সুতরাং দলের কথা হ‌বে য‌দি সেটা দলের মুখমাত্র বা নেতারা বলেন। আমাদের স্ট্যান্ড বা রাজ‌নৈ‌তিক নী‌তিমালা বা রাজ‌নৈ‌তিক যে অঙ্গীকার বা দর্শন সেই কথা তারা বিশ্বাস করবে না। একজন কে‌বিনেট সদস্য তি‌নি বি‌চ্ছিন্ন-বি‌ক্ষিপ্তভা‌বে কথা বলেছেন। সে‌টি আমাদের দলের সিদ্ধান্তের কথা না। সুতরাং বিদে‌শিরা আমাদের ভুল বুঝবে না।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম শহরের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা অনুরোধ করেছি।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ