সুরক্ষা নিশ্চিতে নতুন ফিচার আনছে গুগল

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

সুরক্ষা নিশ্চিতে নতুন ফিচার আনছে গুগল

তথ্য প্রযুক্তি ডেস্ক:

ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিতে বেশ কয়েকটি ফিচার আনার ঘোষণা দিয়েছে গুগল। সম্প্রতি এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। নতুন এসব ফিচারের কারণে হ্যাকারদের আগের চেয়েও বেশি এড়িয়ে চলতে সক্ষম হবেন ব্যবহারকারীরা।

প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জ বলছে, ব্যবহারকারীদের সুরক্ষার জন্য বেশ কয়েকটি সিকিউরিটি ফিচারের পরীক্ষা চালাবে গুগল। পরীক্ষা সফল হলে সবার জন্য ফিচারগুলো উন্মুক্ত করা হবে।

গুগলের সেবা জিমেইলে বাড়তি সুরক্ষার জন্য প্রত্যেকটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পাঠানো মেইলে ওই প্রতিষ্ঠানের লোগো অ্যাভাটার হিসেবে ব্যবহার করা হবে। এতে করে ব্যবহাকারীরা নিশ্চিত হতে পারবেন, এটি কোনও ভুয়া ই-মেইল নয়। এই ফিচারের মাধ্যমে গ্রাহকরা সহজেই ফিশিং মেইলগুলো এড়িয়ে চলতে পারবেন।

যে ফাংশনের মাধ্যমে এই ফিচারটি পরিচালনা করা হবে সেটি হলো ব্র্যান্ড ইন্ডিকেটরস ফর মেসেজ আইডেন্টিফিকেশন  (বিআইএমআই)। গুগল গত বছর থেকে এটি নিয়ে কাজ করছে এবং আগামী কয়েক সপ্তাহে অল্প কিছু প্রেরকের মধ্যে ফিচারটির পরীক্ষা চালানো হবে।

বিআইএমআই ব্যবহারের ফলে ব্যবহাকারীরা ই-মেইলের সোর্স সম্পর্কে শতভাগ নিশ্চিত হতে পারবেন। হ্যাকাররা মাঝেমধ্যে নামকরা প্রতিষ্ঠানের পরিচয় দিয়ে গ্রাহকদের প্রতারিত করেন। গুগলের নতুন ফিচারের কারণে এ ধরনের প্রতারণার হার কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

কয়েকটি প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম বলছে, গুগলের এই ফিচারটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ভেরিফায়েড ব্যাজের মতো। স্বীকৃত সেলিব্রেটি ও প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে এসব ব্যাজ দেওয়া হয়। জিমেইলে বিআইএমআই ছাড়াও অন্যান্য সেবার ক্ষেত্রে গুগল আরও কয়েকটি ফিচারের ঘোষণা দিয়েছে।

এরমধ্যে আছে- গুগল মিট-এ মিটিংয়ের সুরক্ষা নিশ্চিতে নতুন কন্ট্রোল ফিচার, জি-স্যুট অ্যাডমিনদের জন্য স্যুট সার্ভিসের সব ক্ষেত্রে নতুন কন্ট্রোল ফিচার এবং চ্যাট রুমস-এর ক্ষেত্রে রিপোর্টিং ও ব্লকিং ফিচার।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  • 3
    Shares

সর্বশেষ সংবাদ