১০ জুন : ‘মুসলিম রেনেসাঁর কবি’ ফররুখ আহমদের জন্মদিন

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

১০ জুন : ‘মুসলিম রেনেসাঁর কবি’ ফররুখ আহমদের জন্মদিন

 

প্রভাতবেলা ডেস্ক:

মুসলিম রেনেসাঁর বাঙালি কবি ফররুখ আহমদের জন্মদিন আজ। ১৯১৮ সালে (তৎকালীন যশোর জেলার অন্তর্গত) মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল গ্রামে জন্মগ্রহন করেন কবি ফররুখ আহমদ। তার বাবা সৈয়দ হাতেম আলী ছিলেন একজন পুলিশ ইন্সপেক্টর। ফররুখ আহমদের মায়ের নাম রওশন আখতার।

 

তিনি খুলনা জিলা স্কুল থেকে ১৯৩৭ সালে ম্যাট্রিক এবং কলকাতার রিপন কলেজ থেকে ১৯৩৯ সালে আই.এ. পাস করেন। এরপর স্কটিশ চার্চ কলেজে দর্শন এবং ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা শুরু করেন।

 

তিনি একাধারে গীতি-কবিতা, সনেট, মহাকাব্য, ব্যঙ্গ-কবিতা, কাব্যনাট্য, গীতিনাট্য ও শিশু-কিশোর কবিতা রচনা করেছেন। তার কবিতায় বাংলার অধঃপতিত মুসলিম সমাজের পুনর্জাগরণের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে। সাহিত্যের নানা শাখায় বিচরণ করলেও তার প্রধান পরিচয় ‘মুসলিম রেনেসাঁর কবি’। তার বিখ্যাত কাব্য গ্রন্থের মধ্যে রয়েছে সিরাজাম মুনীরা হাতেম তায়ী, কাফেলা, সিন্দাবাদ এবং দিলরুবাসহ বেশ কিছু কাব্যগ্রন্থ।

 

১৯৬০ সালে ফররুখ আহমদ বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন। ১৯৬৫ সনে প্রেসিডেন্ট পদক ‘প্রাইড অব পারফরমেন্স’ এবং ১৯৬৬ সালে পান আদমজী পুরস্কার ও ইউনেস্কো পুরস্কার। ১৯৭৭ ও ১৯৮০ সালে তাকে যথাক্রমে মরণোত্তর একুশে পদক ও স্বাধীনতা পদক দেয়া হয়। ১৯৭৪ সালের ১৯ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

 

প্রভাতবেলা/এমএ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ