১৪ এপ্রিল থেকে সাত দিনের সাধারণ ছুটি ঘোষণা

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

১৪ এপ্রিল থেকে সাত দিনের সাধারণ ছুটি ঘোষণা

প্রভাতবেলা ডেস্ক:

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ সামাল দিতে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মাঝে আগামী ১৪ এপ্রিল থেকে সাত দিনের সাধারণ ছুটির ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এই সময়ের মাঝে গার্মেন্টস ও শিল্প কারখানা খোলা থাকবে। এছাড়া উন্মুক্ত স্থানে সকাল ৯টা থেকে ৩টা পর্যন্ত কাঁচাবাজার খোলা থাকবে। তবে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিস ও গণপরিবহন। একই সাথে নৌ, রেল অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব ফ্লাইটও বন্ধ থাকবে।

সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, কঠোর লকডাউনের সময়ে শপিংমল ও সব ধরনের দোকানপাট বন্ধ থাকবে। এই সময়ে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না। এছাড়া দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত খাবারের দোকান, হোটেল রেস্তরাঁ শুধু পার্সেল ডেলিভারি দিতে পারবে। তবে জুমআ ও রমজানে তারাবি নামাজের ব্যাপারে ধর্ম মন্ত্রণালয় নির্দেশনা দেবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এরই মধ্যে এসব বিধি-নিষেধ কঠোরভাবে পালনের জন্য সংশিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিবদের নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার সারা দেশে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ জারি করে গত ৪ এপ্রিল। পরদিন ৫ এপ্রিল ভোর ৬টা থেকে শুরু হওয়া সাত দিনের লকডাউন বা বিধি-নিষেধের মেয়াদ ১১ এপ্রিল রাত ১২টায় শেষ হয়। এ নিয়ে গত ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। এরপর তা ১৪ এপ্রিল ভোর ৬টা পর্যন্ত ফের বর্ধিত করা হয়। তবে শুরু থেকেই লকডাউন প্রত্যাহারের দাবিতে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ করেন ব্যবসায়ীরা।

প্রথম দফার লকডাউনে গণপরিবহন ও শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত হলেও গত বুধবার শর্তসাপেক্ষে গণপরিবহনে চলাচলের অনুমোদন দেয় সরকার। আর শুক্রবার থেকে শপিংমল ও দোকানপাটও খোলা হয়। সবশেষ আগামী ১৪ এপ্রিল থেকে সাত দিনের কঠোর লকডাউনে ফের নতুন এই নির্দেশনা জারি করল মন্ত্রিপরিষদ বিভাগ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

সর্বশেষ সংবাদ