ফ্রান্সে ট্রাক হামলা নিহত ৮৪

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৬

01বিশ্বভূবন ডেস্ক:  ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বাস্তিল দিবসের আতশবাজির উৎসবে জড়ো হওয়া জনতার ওপর গুলি করতে করতে দ্রুত গতিতে ট্রাক চালিয়ে দেওয়ার ঘটনায় অন্তত ৮৪ জন নিহত হয়েছেন। এই ঘটনাকে একটি সন্ত্রাসী হামলা বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাতের এ ঘটনায় আহত হয়েছেন আরো বহু মানুষ। পুলিশ চালককে গুলি করে হত্যা করে ট্রাক থামিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, বাস্তিল দিবস উদযাপন করতে বহু লোক ওই সময় শহরের বিখ্যাত প্রমেনেদ দে আঁগলাইসে জড়ো হয়েছিলেন ছিলেন। সেই ভিড়ের মধ্যে দিয়ে ৭৫ টনি ওই ট্রাক একশ মিটারের বেশি রাস্তা এগিয়ে যায়।
স্থানীয় সরকারের প্রধান ক্রিস্তিয়ান এসত্রোসি স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ট্রাকচালক জনতার ওপর গুলিও চালাচ্ছিল। ওই ট্রাকে অস্ত্র ও গ্রেনেডও পাওয়া গেছে।

টুইটারে প্রকাশিত ছবিতে দেখা যায়, বহু লোক মানুষ রাস্তার ওপর পড়ে আছে। দিশেহারা হয়ে ছোটাছুটি করছে আতঙ্কিত মানুষ।

আরও পড়ুন  গ্রাহাম কোম্পানী মালিকের স্ত্রী’র ইন্তেকাল

3নিস শহরের মেয়র ক্রিশ্চিয়ান এসত্রোসি নিশ্চিত করে বলেছেন, একজন ট্রাক চালক কয়েক ডজন মানুষ হত্যা করেছে। তিনি টুইট করে এই ঘটনা নিসবাসীকে জানিয়ে সতর্ক করেছেন। একে একটি হামলার ঘটনা হিসেবে চিহ্নিত করে বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকর পরামর্শ দিয়েছেন তিনি।

নিস মাতাঁ নামের একটি স্থানীয় পত্রিকার এক সাংবাদিক বিবিসিকে জানান, পুরো এলাকা রক্তে একাকার হয়ে গেছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফ্রান্সের গণমাধ্যমের কাছে প্রত্যক্ষদর্শীদের কয়েকজন দাবি করেছেন, সেখানে তারা গুলির শব্দও শুনতে পেয়েছেন। যদিও এই তথ্য যাচাই করা সম্ভব হয়নি। একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি গুলির শব্দও শুনেছেন। প্রথমে আতশবাজির শব্দ মনে করলেও পরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে তিনিও অন্যদের মত নিরাপদ আশ্রয়ের খোঁজে দৌড়াতে থাকেন।

বাস্তিল দুর্গ পতনের দিবস হিসাবে ফ্রান্সে জাতীয়ভাবে দিনটি পালন করা হয়, এই উপলক্ষেই শহরটিতে নানা অনুষ্ঠান চলছিল।4

আরও পড়ুন  বৃটেনে নির্বাচন: বাবলিন মল্লিকের প্রার্থীতা চুড়ান্ত

এ ঘটনার পর ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ জরুরি বৈঠক ডেকেছেন । গতবছর প্যারিসে সন্ত্রাসী হামলায় ৩০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পর ফ্রান্সজুড়ে জারি করা জরুরি অবস্থার মধ্যেই এ ঘটনা ঘটল। আর একারণে জরুরি অবস্থা আরো তিন মাস বৃদ্ধি করেছে সরকার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ